ধান সংগ্রহ নিয়ে সাত দফার নির্দেশ

খাদ্যসাথী ও ধন সংগ্রহ নিয়ে সােমবার সাত দফা নির্দেশ জারি করা হল মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের নির্দেশে। এদিনের বৈঠকে এই সিদ্ধান্ত গ্রহন করা হয়।

Written by SNS Kolkata | June 15, 2021 10:04 pm

প্রতীকী ছবি (Photo: IANS)

খাদ্যসাথী ও ধন সংগ্রহ নিয়ে সােমবার সাত দফা নির্দেশ জারি করা হল মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের নির্দেশে। এদিনের বৈঠকে এই সিদ্ধান্ত গ্রহন করা হয়। বলা হয় সাত দিনের মধ্যে সমস্ত মৃত রেশন গ্রহীতার তথ্য সংগ্রহ করতে হবে।

বাড়ি বাড়ি গিয়ে তাদের রেশন কার্ডের নম্বর, মৃত্যুর শংসা পত্র ইত্যাদি সংগ্রহ কবে রিপাের্ট জমা দিতে হবে। প্রয়ােজনে এই কাজ করতে। আইসিডিএসের কর্মীদের কাজে লাগাতে হবে। দ্বিতীয়ত যারা শুধুমাত্র পরিচয় পত্র হিসাবে রেশন কার্ড ব্যবহার করেন কিন্তু রেশনে খাদ্যসামগ্রী নেন না তাদের অলিকা তৈরি করে রিপাের্ট জমা দিতে হবে।

তৃতীয়ত সব রেশন কার্ডের আধার সংযােগ যত দ্রুত সম্ভব করতে হবে। চতুর্থত খাদ্যশস্য জমা রাখার জন্য নতুন গােডাউন তৈরির জন্য জমির খোঁজ করতে হবে। দক্ষিণ ২৪ পরগনায় এই ধরনের গােডাউন যথেষ্ট কম।

পঞ্চমত, সাধারণ মানুষের জন্য খাদ্যসামগ্রী বিতরণের ক্ষেত্রে অর্থতির যে ভিজিলেন্স সেল গঠন করেছে তা আরও বেশি করে পরিদর্শন করতে হবে। ধান সংগ্রহের ক্ষেত্রে বেশি করে স্বনির্ভর গােষ্ঠীকে কাজে লাগাতে হবে। যে সব কো অপারেটিভ খাদ্যশস্য সংগ্রহ করে তাদের নজরে রাখতে হবে কারণ অনেক অভিযােগ আসছে।