মাধ্যমিক পরীক্ষার সময়সূচি প্রকাশ ও দিনক্ষণ বদল উচ্চমাধ্যমিক পরীক্ষার

প্রতিকি ছবি (File Photo: IANS)

আগামী বছরের উচ্চমাধ্যমিক পরীক্ষার নির্ঘন্ট গত দুইদিন আগে প্রকাশিত হয়েছে যদিও কোভিড পরিস্থিতির কারণে দেরিতে প্রকাশিত হয়েছে পরীক্ষার দিনক্ষণ। কিন্তু এই নির্ধারিত দিনক্ষণেও আসতে চলেছে বদল। কারণ হুল দিবস। 

শনিবার শিক্ষামন্ত্রী পার্থ চট্টপাধ্যায় সাংবাদিক সম্মেলন করে জানান, উচ্চমাধ্যমিক পরীক্ষার যে দিনক্ষণ প্রকাশিত হয়েছিল সেই অনুযায়ী ৩০ জুন পরীক্ষা আছে। কিন্তু সেই দিন হুল দিবস তাই ওই দিনটি পরিবর্তন করতে বলেছি। পরিবর্তিত দিনের পরীক্ষা কবে হবে তা পরে জানানাে হবে। 

প্রসঙ্গত উচ্চমাধ্যমিক পরীক্ষা পনেরাে জুন থেকে শুরু হচ্ছে, তিরিশ জুন পর্যন্ত লিখিত পরীক্ষা হওয়ার কথা ছিল কিন্তু সময়সুচি পরিবর্তন হওয়ায় পরবর্তী দিন ঘােষণা হবে। স্কুলগুলিকে নির্দেশ দেওয়া হয়েছে সমস্ত রকম কোভিড নিয়ম মেনে ছাত্র-ছাত্রীদের পরীক্ষা হলে প্রবেশ করাতে হবে এমনই জানানাে হয়েছে পর্ষদের পক্ষ থেকে। 


পাশাপাশি, এদিনই মাধ্যমিক পরীক্ষার সময়সূচি প্রকাশিত হলাে মধ্যশিক্ষা পর্ষদের পক্ষ থেকে। কিছুদিন আগেই জানানাে হয়েছিল জুন মাসেই পরীক্ষা হবে কিন্তু কবে থেকে হবে তা তখন জানানাে হয়নি। সেই জন্য পড়ুয়া ও অভিভাকদের উৎকণ্ঠার শেষ ছিল না যার অবসান হলাে এদিন। 

আগামী বছর মাধ্যমিক পরীক্ষা পয়লা জুন থেকে শুরু হবে। লিখিত পরীক্ষা হবে দশই জুন পর্যন্ত। এগারােটা পঁয়তাল্লিশ মিনিট থেকে পরীক্ষা শুরু হবে। করােনা পরিস্থিতি কিছুটা হলেও স্বাভাবিক তবুও স্কুল গুলিকে সুরক্ষা বিধির সমস্ত দায়িত্ব নিতে হবে। যদিও পড়ুয়াদের সুরক্ষার কথা ভেবে স্কুল এখনও বন্ধ আছে। অনলাইন পঠনপাঠন হচ্ছে। আগামী বছর স্কুল খুলবে তা সময়ের অপেক্ষা ।