ফের সুপ্রিম ধাক্কা,বাড়ছে না রাজীবের রক্ষাকবচের সময়সীমা

রাজীব কুমার (File Photo: IANS)

সারদা কাণ্ডে সুপ্রিম কোর্টে ধাক্কা খেলেন  কলকাতার প্রাক্তন নগরপাল রাজীব কুমার।এর ফলে রাজীবের গ্রেফতারির সম্ভাবনা বাড়ল।গত শুক্রবার রাজীব কুমারের উপর থেকে রক্ষাকবচ সরিয়ে নেয় শীর্ষ আদালত।বিচারপতি সঞ্জীব খান্না বলেন , প্রয়ােজনে রাজীব কুমারকে সিবিআই গ্রেফতার করতে পারবে এবং জেরা পর্ব চালিয়ে যেতে পারবে।আদালত বলে, সিবিআই তার বিরুদ্ধে আইন অনুযায়ী ব্যবস্থা নিতে পারবে।এক্ষেত্রে সাতদিনের মধ্যে অন্তর্বর্তী জামিনের আবেদন করতে পারবেন রাজীব কুমার।তারই প্রেক্ষিতে সােমবার শীর্ষ আদালতে রাজীব কুমারের আইনজীবী আবেদন করেন , এই সময় কিছুটা বাড়ানাে হােক।

রাজ্যে আইনজীবীদের কর্মবিরতির জেরে আদালতের কাজকর্ম বন্ধ থাকায় তাঁদের এই আবেদন বলে জানানাে হয়।যেদিন  কর্মবিরতি উঠবে , সেদিন থেকে সাতদিন হিসেব করার আবেদন জানানাে হয়।জরুরি ভিত্তিতে এই আবেদনের শুনানির আরজি জানিয়েছিলেন রাজীব কুমারের আইনজীবী।তবে তা খারিজ করে দিয়েছেন প্রধান বিচারপতি।সুপ্রিম  কোর্টের রেজিস্ট্রি অফিস রাজীবের আইনজীবীকে জানিয়েছে , এ সপ্তাহে এই আবেদনের শুনানি তালিকাভুক্ত করা হয়নি।

এই শুক্রবারই শেষ হচ্ছে রাজীব কুমারের রক্ষাকবচ।শীর্ষ আদালতের নির্দেশ অনুযায়ী , তারপর তাঁকে গ্রেফতার করে হেফাজতে নিয়ে জেরা করতে পারে সিবিআই। ‘ রক্ষাকবচ’- এর সময়সীমা বাড়ানাের আবেদন জানিয়ে সােমবার আদালতের দ্বারস্থ হয়েছিলেন রাজীব কুমার । এর আগে তাঁকে সাতদিনের সময়সীমা দেওয়া হয়েছিল।


পশ্চিমবঙ্গে আইনজীবীদের কর্মবিরতি চলছে।তাই তাঁকে দেওয়া সুপ্রিম কোর্টের ৭ দিনের রক্ষাকবচ বাড়ানাের আবেদন করেন কলকাতার প্রাক্তন নগরপাল।

গত সপ্তাহে সুপ্রিম কোর্টে রাজীব কুমারের রক্ষাকবচ সরিয়ে নেয় দেশের শীর্ষ আদালত। রাজীব কুমারকে হেফাজতে নিয়ে জেরা করতে পারবে সিবিআই।এমনটাই নির্দেশ দিয়েছিলেন সুপ্রিম কোর্টের অবসরকালীন বেঞ্চের সদস্য বিচারপতি সঞ্জীব খান্না।গত ১৭ মে বলা হয়েছিল , আগামী সাতদিনের মধ্যে যেকোনও আদালতে গিয়ে জামিনের আবেদন করতে পারবেন আইপিএস রাজীব কুমার।নির্দেশ দেশের শীর্ষ আদালতের।

মূলত সারদা সহ বিভিন্ন চিটফান্ড সংস্থা সম্পর্কিত তদন্তে কলকাতার প্রাক্তন নগরপাল অসহযােগিতা করছেন বলে আদালতে অভিযােগ করে সিবিআই। তদন্তের স্বার্থে তাঁকে হেফাজতে নিয়ে জেরা করার জন্য সুপ্রিম কোর্টে আবেদন জানায় কেন্দ্রীয় গােয়েন্দা সংস্থার  আধিকারিকরা। এর আগেই নির্বাচন কমিশনের নির্দেশে বাংলা  ছাড়তে হয় প্রাক্তন কলকাতা পুলিশের কমিশনার রাজীব কুমারকে ।শেষ দফার আগে গত বুধবারই কমিশন নজিরবিহীন নির্দেশিকা জারি করে । যে নির্দেশে সিআইডির অতিরিক্ত ডিরেক্টর জেনারেল পদ থেকে সরানাে হয় আইপিএস রাজীব কুমারকে ।