প্রধানমন্ত্রীকে কালো পতাকা দেখানোর আহ্বান সেলিমের

সিএএ’র বিরুদ্ধে প্রতিবাদ জানিয়ে শনিবারেও মহানগরীতে প্রতিবাদ বিক্ষোভ হয়েছে। যােগাযােগভবন থেকে মিছিল করে বামফ্রন্টের অন্যতম শরিক ফরওয়ার্ড ব্লক।

Written by SNS New Delhi | January 5, 2020 4:42 pm

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (File Photo: IANS)

আগামী ১২ তারিখে দু’দিনের কলকাতা সফরে আসছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মােদি। পাের্ট ট্রাস্টের ১৫০ তম পূর্তি উৎসবের অনুষ্ঠানের উদ্ধোধন ছাড়াও একাধিক কর্মসূচি রয়েছে প্রধানমন্ত্রীর। আর এই পরিস্থিতি সংশােধীত নাগরিকত্ব আইনের বিরুদ্ধে প্রতিবাদ জানাতে প্রধানমন্ত্রীকে গাে-ব্যাগ শ্লোগান দেওয়ার পরিকল্পনা নেওয়া হয়েছে। প্রধানমন্ত্রীকে কালাে পতাকা দেখানাে হবে।

সিপিএমের রাজ্য কমিটির সদস্য মহম্মদ সেলিম জানিয়েছেন, কোনও দলের পক্ষ থেকে নয়, রাজ্যের সাধারণ মানুষ সিএএ’র বিরােধীতা করে প্রধানমন্ত্রীর বিরুদ্ধে প্রতিবাদ জানাবে। তবে কারা এই কর্মসূচি নিয়েছে সেব্যাপারে অবশ্য স্পষ্ট করে কিছু বলেননি তিনি। তবে কর্নাটক, তামিলনাড়ুতে প্রধানমন্ত্রীকে গাে-ব্যাক শ্লোগান শুনতে হয়েছে। সেই শ্লোগান রাজ্যের মানুষ প্রধানমন্ত্রীকে শােনাবে বলে জানিয়েছেন সিপিএম নেতা। গাে-ব্যাক শ্লোগান রাজ্যবাসীকে উদ্যোগী হতে আহ্বান জানিয়েছেন তিনি।

সিএএ’র বিরুদ্ধে প্রতিবাদ জানিয়ে শনিবারেও মহানগরীতে প্রতিবাদ বিক্ষোভ হয়েছে। যােগাযােগভবন থেকে মিছিল করে বামফ্রন্টের অন্যতম শরিক ফরওয়ার্ড ব্লক। দক্ষিণ কলকাতায় নাগরিক সমাজের পক্ষ থেকে প্রতিবাদ মিছিলে সাধারণ মানুষ থেকে পড়ুয়ারা মিছিলে অংশগ্রহণ করতে দেখা যায়। তৃণমূল বিধায়ক সুজিত বসুও তার কেন্দ্রে একটি মিছিলের আয়ােজন করেন। আগামী জানুয়ারি বামপন্থী শ্রমিক সংগঠনগুলি দেশব্যাপী সাধারণ ধমর্ঘটের ডাক দিয়েছে।

মহম্মদ সেলিমের কথায়, কেন্দ্রীয় সরকারের জনবিরােধী নীতির প্রদি জানাতেই ধমর্ঘটের ডাক দেওয়া হয়েছে। বামপন্থী দলগুলি ছাড়াও বিভিন্ন গণসংগঠনগুলি ধর্মঘটকে সমর্থন জানিয়েছে। তারা আশা করছেন, রাজ্য সরকার প্রকৃত পক্ষে যদি সিএএর বিরােধীতা করে থাকে তবে অবশ্যই তাদের উচিত ধর্মঘটকে সমর্থন জানানাে। কেরলের মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়ন ইতিমধ্যে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়সহ ১১ রাজ্যের মুখ্যমন্ত্রীর কাছে নতুন আইনের বিরুদ্ধে প্রস্তাব নিতে অনুরােধ করেছেন।