কলকাতা ও যাদবপুর বিশ্ববিদ্যালয়ে সেফ হােম

যাদবপুর বিশ্ববিদ্যালয় (Photo:Facebook@jadavpuruniversity) ও কলকাতা বিশ্ববিদ্যালয় (Photo: Facebook@UniversityCalcutta)

করােনা পরিস্থিতিতে স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয়ের পাশাপাশি হস্টেলগুলি বন্ধ। কলকাতা, যাদবপুর সহ বহু স্কুল, কলেজ, মাদ্রাসায় তৈরি হয়েছে সেফ হােম। এবার যাদবপুর বিশ্ববিদ্যালয়ের মেইন হস্টেলে তৈরি হল সেফ হােম।

বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ, ছাত্রছাত্র, প্রাক্তনী, ডাক্তারদের সংগঠন সহ অন্যান্য সামাজিক সংগঠন, স্বাস্থ্য কর্মী, সাফাই কর্মী ও বিভিন্ন স্তরের মানুষের সক্রিয় সহযােগিতায় এই সেফ হােম তৈরি হয়েছে। করােনা মােকাবিলায়-এর আগেও একাধিক উদ্যোগ নিয়েছে যাদবপুর বিশ্ববিদ্যালয়।

বিশ্ববিদ্যালয়ের হোস্টেলে ৬ হাজার বর্গফুট জুড়ে এই সেফ হােম তৈরীর পরিকল্পনা নিয়েছে কর্তৃপক্ষ। ইতিমধ্যেই রাজ্য সরকারের কাছে তার প্রস্তাব আকারে পাঠিয়েছে বিশ্ববিদ্যালয়। প্রস্তাবে সায় দিয়ে কলকাতা পুরসভার আধিকারিকরা ইতিমধ্যেই ওই জায়গা পরিদর্শন করে দিয়েছে বলেই বিশ্ববিদ্যালয় সূত্রে খবর।


এ প্রসঙ্গে যাদবপুর বিশ্ববিদ্যালয়ের উপাচার্য সুরঞ্জন দাস জানিয়েছেন, বিভিন্ন জায়গা থেকে দাবি আসার পরে আমাদের তরফে রাজ্য সরকারের কাছে প্রস্তাব দেওয়া হয়েছিল যাতে বিশ্ববিদ্যালয়ের একটি অংশে সেফ হোেম করা যায়। আমরা সেটা রাজ্য প্রকারের কাছে প্রস্তাব আকারে পাঠাই।

তবে আমরা জানিয়েছি সেফহােম হলেও তার জন্য যাবতীয় পরিচালনার দায়িত্ব রাজ্য সরকারকে নিতে হবে। ভলেন্টিয়ার এর দরকার পড়লে আমাদের তরফে ২৪ ঘণ্টা ছাত্র-ছাত্রীদের দিয়ে দেওয়া হবে। করােনা পরিস্থিতির কারণে বিশ্ববিদ্যালয় বর্তমানে বন্ধ রয়েছে।

সেকারণে বিশ্ববিদ্যালয় হস্টেলও বন্ধ। বিশ্ববিদ্যালয় অধ্যাপক-অধ্যাপিকাদের একাংশের ফের দাবি উঠেছিল করােনা মােকাবিলায় বিশ্ববিদ্যালয়কে যাতে কোনওভাবে ব্যবহার করা যায়। সেই দাবি মেনেই হােস্টেলের একাংশে সেফহােম কার নীতিগতভাবে সিদ্ধান্ত নেয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

বিশ্ববিদ্যালয় মেন হােস্টেলে ব্লক সি এবং ব্লক ডির একাংশে এই সেফ হোম করার প্রস্তুতি নিয়েছে কর্তৃপক্ষ। বিশ্ববিদ্যালয়ের এই হস্টেলের ৬ হাজার স্কোয়ার ফিট জুড়ে একাধিক বেডের সেফহােম করা সম্ভব বলে মনে করছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

অন্যদিকে যাদবপুর বিশ্ববিদ্যালয়ের পাশাপাশি কলকাতা বিশ্ববিদ্যালয়ও করােনা মােকাবিলায় একাধিক উদ্যোগ নিয়েছে। ইতিমধ্যেই বিশ্ববিদ্যালয়ের অধীনস্থ গােয়েনকা হসপিটালকে কোভিড কেয়ার সেন্টার হিসেবে গড়ার সম্মতি দিয়েছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

স্বাস্থ্য দফতরে আবেদনে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ এই সিদ্ধান্ত নিয়েছে। গােয়েনকা কলেজে কোভিড কেয়ার সেন্টারের যাবতীয় প্রস্তুতি শুরু হয়ে হয়েছে বলেই বিশ্ববিদ্যালয় সূত্রে খবর।

এবার যাদবপুর বিশ্ববিদ্যালয় করােনা মােকাবিলায় এই ধরনের উদ্যোগ নিতে শুরু করল। বিশ্ববিদ্যালয় সূত্রে খবর, রাজ্যের তরফে প্রস্তাব অনুমােদন মিলেছে। ক্যাম্পাসের এই হস্টেলে সেফহােম পুরােপুরিভাবেই শুরু হয়ে যাবে।