প্রতিবাদ জানাতে দিল্লির গুরুদ্বারা কমিটির প্রতিনিধিরা শহরে

পাগড়ি কাণ্ডে প্রতিবাদ জানাতে দিল্লির গুরদ্বারা কমিটির প্রতিনিধিরা কলকাতায়। (Photo: Twitter/@mssirsa)

রাজ্যে পাগড়ি বিতর্ক কাণ্ডে নয়া মােড়। পাগড়ি কাণ্ডে প্রতিবাদ জানাতে দিল্লির গুরদ্বারা কমিটির প্রতিনিধিরা কলকাতায়। বিজেপির নবান্ন অভিযানে বলবিন্দর সিং নামের এক শিখ যুবকের পাগড়ি খুলে নেওয়ার ঘটনায় ইতিমধ্যেই তােলপাড় হয়েছে সােশ্যাল মিডিয়া। 

এবার পাগড়ি কাণ্ডে প্রতিবাদ জানাতে দিল্লি গুরদ্বারা প্রবন্ধন কমিটির এক প্রতিনিধি দল কলকাতায় পৌঁছেছে। হাওড়া থানায় গিয়ে এ ঘটনায় বিহিত চেয়ে তদন্তের দাবি করতে চলেছেন তাঁরা। 

রবিবার সকালে দিল্লি থেকে কলকাতায় পৌঁছে গিয়েছে দিল্লির শিখ প্রতিনিধি দল। তাঁরা বিমানবন্দর থেকে সােজা পৌঁছে গিয়েছেন হাওড়া থানায়। তারপর তাঁরা যানে রাজভবনে রাজ্যপাল জগদীপ ধনকড়ের সঙ্গে দেখা করতে। 


অবশ্য তৃণমূল মহাসচিব পার্থ চট্টোপাধ্যায় এদিন এক সাংবাদিক বৈঠকে অভিযােগ করেন, শিখদের নিয়ে জঘন্য রাজনীতি করা হচ্ছে। রাজভবনে বসে বাংলাকে অপমান করা হচ্ছে। আসলে উনি আগুন নিয়ে খেলছেন। দোষীদের কোনও সম্প্রদায় থাকে না। আইন আইনের পথে চলবে। 

বাংলায় গুরদ্বারা প্রবন্ধন কমিটির প্রতিনিধি দল পাঠানাের নেপথ্যে বিজেপির ইন্ধন রয়েছে। এনিয়ে রবিবার রাজ্যের স্বরাষ্ট্রমন্ত্রক একটি বিবৃতি দিয়ে বলেছে, একটি বিক্ষিপ্ত ঘটনাকে বিকৃত করে প্রচার করা হচ্ছে। এক ব্যক্তির কাছে বেআইনি অস্ত্র ছিল বলে পুলিশ আইন অনুযায়ী কাজ করেছে। সেটা কেবলই বিক্ষিপ্ত ঘটনা। বাংলায় শিখ ভাই বােনেরা শান্তি ও সম্প্রীতির পরিবেশে আনন্দের সঙ্গেই রয়েছে। শিখ সম্প্রদায়ের প্রতি পূর্ণ শ্রদ্ধা রয়েছে সরকারের। কিন্তু ওই ঘটনাকে একটি রাজনৈতিক দল বিভেদের রাজনীতি করতে চাইছে।

উল্লেখ্য, রাজনৈতিক মহলের একাংশের মতে এই ঘটনা নিয়ে রাজ্য সরকারের মধ্যে উদ্বেগ তৈরি হয়েছে। তার কারণ সামনেই রাজ্যে বিধানসভা নির্বাচন। আর এই নির্বাচনে ভবানীপুর, লিগুড়ির মতাে জায়গায় শিখ সম্প্রদায়ের ভােট একটি বড় ভূমিকা পালন করে। কিন্তু এই ঘটনার প্রভাব পড়তে পারে ভােটবাক্সে। আর তা নিয়েই চিন্তিত তৃণমূল সরকার। 

কেননা ঘটনার দিন এ বিষয়ে সরকারের তরফে কোনাে বিবৃতি দেওয়া হয়নি। কিন্তু দিল্লি থেকে প্রতিনিধিদল রাজ্যে পা রাখতেই স্বরাষ্ট্র মন্ত্রকের দেওয়া বিবৃতি বিশেষ তাৎপর্যপূর্ণ বহনকারী বলেই মনে করছেন রাজনৈতিক বিশেষজ্ঞরা। 

উল্লেখ, বিজেপির নবান্ন অভিযানে যাঁর কাছ থেকে আগ্নেয়াস্ত্র উদ্ধার হয়েছিল সেটি বলবিন্দর সিং নামের এক যুবকের। তিনি পাঞ্জাবের বাসিন্দা। ব্যারাকপুরের বিজেপি নেতা প্রিয়াঙ্গুর সিংয়ের দেহরক্ষী তিনি। পরে একটি ভিডিও ভাইরাল হয় সােশ্যাল মিডিয়ায়। তাতে দেখা যায় এই যুবকের সঙ্গে পুলিশের ধস্তাধস্তি হচ্ছে। এবং সেই সময়ে তাঁর মাথায় বাঁধা পাগড়ি খুলে যাচ্ছে। এই নিয়েই শিখ সমাজে আলােড়ন পড়ে গিয়েছে। এমনকি এই ঘটনায় তীব্র প্রতিবাদ জানান, প্রাক্তন ক্রিকেটার হরভজন সিং থেকে পাঞ্জাবের মুখ্যমন্ত্রী অমরেন্দ্র সিং।