আচার্যর সিদ্ধান্ত খারিজ, উপাচার্য নিয়োগ নিয়ে তুঙ্গে রাজ্য-রাজ্যপাল সংঘাত

রাজ্যপাল জগদীপ ধনকড়। (File Photo: IANS)

রাজ্যপালের মনোনীত উপাচার্যকে বদলে দিল সরকার। উপাচার্য নিয়োগ নিয়ে রাজ্য রাজ্যপাল বেনজির সংঘাত। ডায়মন্ড হারবার মহিলা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য নিয়োগে সংঘাত। রাজ্যপালের সিদ্ধান্ত খারিজ করে নতুন উপাচার্য নিয়োগ৷ বিশ্ববিদ্যালয়ের ডিন তপন মণ্ডলকে উপাচার্য মনোনীত করেন রাজ্যপাল।

খারিজ করে সোমা বন্দ্যোপাধ্যায়কে উপাচার্যের দায়িত্ব দিল সরকার। সোমা বন্দ্যোপাধ্যায়কে দায়িত্ব দিয়ে দাবি রাজ্য সরকার সূত্রে দাবি, রাজ্যপাল মনোনীত উপাচার্য পদে থাকতে চান না তপন মণ্ডল। আচার্যকে আক্রমণ করে এদিন ট্যুইট করেন শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু।

তিনি লেখেন, মনোনীত আচার্যকে এখনও বলব তৃতীয়বারের নির্বাচিত সরকারের সঙ্গে সহযোগিতা করুন। যুদ্ধংদেহী মনোভাব শিক্ষা দফতরের উপর চাপাবেন না। গত বছর ডিসেম্বর মাসে উপাচার্য নিয়োগে বেনিয়মের অভিযোগে সরব হন আচার্য তথা রাজ্যপাল জগদীপ ধনকড়ের।


টুইটারে তিনি লেখেন, অনুমোদন ছাড়াই ২৪ টি বিশ্ববিদ্যালয়ে উপাচার্য নিয়োগ করা হয়েছে। মমতা বন্দ্যোপাধ্যায়কে ট্যাগ করে ট্যুইটে তিনি লিখেছেন, সুনির্দিষ্ট আদেশ অমান্য করে, আচার্যের অনুমতি বা সংশ্লিষ্ট কর্তৃপক্ষের অনুমোদন ছাড়াই এই নিয়োগ হয়েছে।

এই নিয়োগের কোনও আইনি অনুমোদন নেই। শীঘ্রই প্রত্যাহার না করা হলে ব্যবস্থা নিতে বাধ্য হতে হবে।” আচার্য হিসেবে রাজ্যপাল উপাচার্য নিয়োগ করে থাকেন।

তিনি বলছেন তাঁর অনুমোদন ছাড়াই উপাচার্য নিয়োগ করা হয়েছে। একটা নয় তালিকায় রয়েছে ২৪টি বিশ্ববিদ্যালয়ের নামও। ওই ট্যুইটের সঙ্গে একটি তালিকাও দিয়েছিলেন রাজ্যপাল।

কলকাতা, প্রেসিডেন্সি, যাদবপুর-সহ ২৪ টি বিশ্ববিদ্যালয়ের তালিকা প্রকাশ করেন জগদীপ ধনকড়। তালিকায় ছিল রবীন্দ্রভারতী, কল্যাণী, বর্ধমান বিশ্ববিদ্যালয়ের নামও।