করােনাকে জয় করেও মৃত্যুর কাছে হেরে গেলেন বালুরঘাটের বিশিষ্ট চিকিৎসক রামেন্দু ঘােষ

দক্ষিণ দিনাজপুর জেলার ভূমিপুত্র তথা বালুরঘাট শহরের বিশিষ্ট দন্ত চিকিৎসক রামেন্দু ঘােষ গতকাল কলকাতার একটি বেসরকারি হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন।

Written by SNS Balurghat | November 24, 2020 3:53 pm

প্রতিকি ছবি (File Photo: iStock)

করােনা কেড়ে নিল উরবঙ্গের আরও একজন বিশিষ্ট দন্ত চিকিৎসক ও সমাজসেবীকে। দক্ষিণ দিনাজপুর জেলার ভূমিপুত্র তথা বালুরঘাট শহরের বিশিষ্ট দন্ত চিকিৎসক রামেন্দু ঘােষ গতকাল গভীর রাতে কলকাতার একটি বেসরকারি হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন।

টানা ২১ দিন ধরে লড়াই করে করােনা মুক্ত হলেও ফুসফুস ব্যাপক ভাবে ক্ষতিগ্রস্থ হওয়ায় মৃত্যুর কাছে হেরে যান রামেন্দু বাবু। ১ নভেম্বর করােনায় আক্রান্ত হবার পর তাকে বালুরঘাট থেকে কলকাতায় ওই বেসরকারি হাসপাতালে ভর্তি করেন তার পরিবারের লােকজন। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৬৩ বছর।

তাঁর জন্ম কুমারগঞ্জ থানার গােপালগঞ্জে। ডাক নাম বলাই হলেও বিভিন্ন মহলে তিনি রামেন্দুদা নামেই সুপরিচিত ছিলেন। পত্রিম হাইস্কুলের ছাত্র ছিলেন তিনি। কলকাতার আর আহমেদ ডেন্টাল কলেজ থেকে ডাক্তারি পাস করে জেলায় দন্ত চিকিৎসক হিসেবে ১৯৮২ সালে হিলি ব্লক হাসপাতালে প্রথম যােগ দেন।

সরকারি প্রতিষ্ঠানে দীর্ঘ দিন চিকিৎসা পরিষেবা দিয়ে ২০১৮ সালে বালুরঘাট জেলা হাসপাতালে কর্মরত অবস্থায় চাকুরী জীবন থেকে অবসর নেন । জেলা হাসপাতালে দন্ত চিকিৎসার পাশাপাশি জেলার বিভিন্ন সমাজসেবী সংস্থার সাথে জড়িয়ে ছিলেন তিনি। কলকাতায় দন্ত চিকিৎসকের ছাত্র অবস্থা চলাকালীন তৃতীয় বর্ষ থেকেই তার নাম হয়।

এই সময় একবার রাজ্যের প্রাক্তন মুখ্যমন্ত্রী জোতি বসু দাতের সমস্যা নিয়ে হাসপাতালে এলে রামেন্দু ঘােষ তার চিকিৎসা করে সুস্থ্য করে তােলেন। প্রয়াত দন্ত চিকিৎসক রামেন্দু ঘােষের সামাজিক অবদানের জন্য জি বাংলার তরফে সৌরভ গাংগুলীর প্রথম দাদাগিরি সিরিয়াল পর্বে তিনি বালুরঘাট থেকে অংশ গ্রহন করেন। তার মৃতদেহ বালুরঘাটে সড়ক পথে আজ নিয়ে আসা হচ্ছে। বিশিষ্ট দন্ত চিকিৎসক ও সমাজসেবী রামেন্দু ঘােষের অকাল প্রয়নে শােক জ্ঞাপন করেছেন জেলার বিশিষ্টজনরা।