মাস্ক না পরে রাস্তায় বেরোলেই শাস্তি, নির্দেশিকা নবান্নের

প্রতিকি ছবি (File Photo: AFP)

করোনা সংক্রমণ রুখতে দীর্ঘদিন লকডাউন জারি ছিল। সেই সময় অত্যন্ত প্রয়োজন ছাড়া রাস্তায় বেরোচ্ছিলেন না প্রায় কেউই। কিন্তু আনলক ওয়ান থেকে টু পর্বে স্বাভাবিক ছন্দে ফেরার চেষ্টা করছে মানুষ। খুলে গিয়েছে সরকারি-বেসরকারি অফিস। রাস্তাঘাটে অনেক বেশি করে মানুষ।

বিশেষজ্ঞরা বলছেন, আরও বেশি করে সাবধানতা অবলম্বন করতে হবে। তাই পরতে হবে মাস্ক। ব্যহার করতে হবে হ্যান্ড স্যানিটাইজার। তবে তা সত্ত্বেও হুঁশ নেই অনেকের। শ্বাস নিতে সমস্যা হচ্ছে এই যুক্তিতে অনেকেই মুখের মাস্ক খুলে রাখছেন। ফলে বাড়ছে সংক্রমণের আশঙ্কা। এই পরিস্থিতিতে আরও কঠোর হচ্ছে রাজ্য সরকার।

এবার মাস্ক না পরে রাস্তায় বেরোলে কড়া ব্যবস্থা নেওয়া হবে বলে নির্দেশিকা জারি করা হল নবান্ন থেকে। শুক্রবার স্বরাষ্ট্রসচিব আলাপন বন্দ্যোপাধ্যায় জানান, মাস্ক না পরে রাস্তায় বেরোলে তা এখন থেকে দণ্ডণীয় অপরাধ বলে গণ্য হবে। মাস্ক না পরার দায়ে তাকে যেতে হতে পারে আদালতেও। মাস্ক কেন পরেনি সেখানে তার ব্যাখ্যা দিতে হবে পারে।


শুক্রবারই এই মর্মে স্বরাষ্ট্রসচিবের নির্দেশিকা পৌছে গিয়েছে জেলা প্রশাসন, পুরসভা এবং পুলিশের কাছে। শুক্রবার থেকেই কার্যকর করা হচ্ছে এই বিধি। এর আগেও মাস্ক পরতে উদাসীন বহু মানুষকে গ্রেফতার করেছে পুলিশ। তবে তাতেও মানুষের সচেতনতা না ফেরায় এবার জারি করা হল নির্দেশিকা।

এই নির্দেশিকায় বলা হয়েছে, রাস্তায় বের হলে এবার থেকে নিয়ম করে পরতে হবে মাস্ক। মানতে হবে সামাজিক দূরত্ববিধিও। কোনও ব্যক্তি মাস্ক না পরে রাস্তায় বের হলে পুলিশ তাকে আটকাবে। জিজ্ঞাসাবাদ করা হবে। মাস্ক না পরতে রাজি হলে তাকে বাড়ি পাঠিয়ে দেওয়া হবে। হবে জরিমানাও। হাজিরা দিতে হতে পারে আদালতেও।