ন্যাজাটে এখনও রয়েছে আতঙ্কের পরিবেশ, রেল অবরােধ, বিক্ষোভ

সন্দেশখালিতে বিজেপি কর্মী খুনের প্রতিবাদে সােমবার বারাে ঘন্টার বসিরহাট বনধ ডাকে বিজেপি। এদিন সকাল থেকেই বনধ সফল করতে নামতে দেখা যায় বিজেপি নেতা-কর্মী-সমর্থকদের।

Written by SNS Sandeshkhali | June 11, 2019 1:56 pm

সন্দেশখালিতে বিক্ষোভ (Photo: IANS)

সন্দেশখালিতে বিজেপি কর্মী খুনের প্রতিবাদে সােমবার বারাে ঘন্টার বসিরহাট বনধ ডাকে বিজেপি। এদিন সকাল থেকেই বনধ সফল করতে নামতে দেখা যায় বিজেপি নেতা-কর্মী-সমর্থকদের।

সকাল সাতটা নাগাদই ভ্যাবলা স্টেশনে লাইনে বসে রেল অবরােধ শুরু করেন বিজেপি কর্মী। এর ফলে শিয়ালদা হাসনাবাদ শাখার ট্রেন চলাচল বন্ধ হয়ে যায়। শুধুমাত্র ভ্যাবলাতেই নয় হাড়ােয়া স্টেশন, হাসনাবাদেও বিক্ষোভ দেখান তারা। বিক্ষিপ্ত কিছু ঘটনা ছাড়া মােটের উপর শান্তিপূর্ণ ভাবেই হয়েছে বনধ। সকাল সাড়ে আটটা নাগাদ বিজেপি কর্মীরা টাকি পুরসভার গেটে তালা ঝুলিয়ে বিক্ষোভ দেখান।

এদিন বসিরহাটের বিভিন্ন এলাকা সকাল থেকেই ছিল শুনশান। রাস্তায় গাড়ির সংখ্যা অন্য দিনের চেয়ে কম চোখে পড়েছে। রাস্তায় যেন কোনওপ্রকার গাড়ি চলাচল করতে না পারে তার জন্য বিভিন্ন এলাকার রাস্তায় গাছের গুঁড়ি ফেলার পাশাপাশি রাস্তায় টায়ার জ্বালিয়েও বিক্ষোভ দেখান বনধ সমর্থকরা। তড়িঘড়ি ঘটনাস্থলে পুলিশ গিয়ে পরিস্থিতি স্বাভাপিক করে।

বিজেপির পক্ষ থেকে দাবি করা হয় মানুষ বনধকে সর্বাত্মক ভাবে সফল করেছেন। এর জন্য মানুষকে ধন্যবাদও জানান তারা। যদিও তৃণমূলের তরফে বলা হয় কোনওপ্রকার বনধ সফল হয়নি। মানুষ রাস্তায় নেমে বনধকে ব্যর্থ করে দিয়েছেন। স্কুল, অফিস, কলেজ অন্যদিনের মতই খুলেছে। কোনওরকম সমস্যা হয়নি। বেশ কিছু জায়গায় জোর করে বন্ধ করার চেষ্টা হলেও মানুষ তা রুখে দিয়েছেন।

অন্যদিকে এদিন দুপুরে কেন্দ্রীয় আইবি’র ছয় জনের একটি দল আসেন। কথা বলেন মানুষের সঙ্গে। সূত্রের খবর কেন্দ্রীয় আইবি যে নমুনুগুলি সংগ্রহ করেছে তার মধ্যে রয়েছে বিভিন্ন ভিডিও ক্লিপস। এদিন ন্যাজাটের হাটগাছি এলাকায় গিয়ে দেখা গিয়েছে বেশিরভাগ বাড়িতেই ঝুলছে তালা। যেসকল বাড়িতে রয়েছে বাসিন্দারা তাদের চোখে মুখে সেদিনের ঘটনার আতঙ্কের ছাপ এখনও চোখে মুখে দেখা গিয়েছে। মহিলা এবং শিশুরা একপ্রকার গৃহবন্দি অবস্থায় থাকছেন। এখনও মৃতদের বাড়িতে গিয়ে স্বজন হারানাের কান্নার এবং শােকের দৃশ্য ধরা পড়েছে। মৃতদের পরিবারের সকলের মুখে একটিই কথা আর যেন কোনও মায়ের কোল যেন খালি না হয় এভাবে। দোযীরা যেন যথাযথ শাস্তি পায়।

শনিবার খুনের ঘটনায় তিনটি এফআইআর দায়ের হয়েছে ন্যাজাট থানায়। প্রদীপ মন্ডল এবং সুকান্ত মন্ডলের পরিবারের তরফে অভিযােগ দায়ের করা হয়েছে, সেই অভিযােগ পত্রে তৃণমূল নেতা শেখ শাজাহানের নাম রয়েছে বলে পুলিশ সুত্রে খবর। অপর একটি এফআইআর দায়ের করেছে রাজনৈতিক সংঘর্ষে মৃত তৃণমূল কর্মী কায়ুম মােল্লার পরিবার। সেই এফআইআর-এ বিজেপি নেতাদের নাম রয়েছে বলে পুলিশ সূত্রে খবর।

এদিনও ন্যাজাটের রাজবাড়ি, হার্বগাছি সহ বিস্তীর্ণ এলাকায় পুলিশ এবং র‍্যাফকে যৌথভাবে টহল দিতে দেখা গিয়েছে, বেশকিছু অস্থায়ী পুলিশ ক্যাম্প তৈরি হয়েছে। হাটগাছিরাজবাড়ি সহ আশেপাশের এলাকায় দিনের বেলায় রাস্তায় কিছু মানুষজন দেখা গেলেও সন্ধ্যা নামতেই একপ্রকার জনশূন্যহীন হয়ে পড়ছে রাস্তাঘাট। পুলিশ জানিয়েছে ঘটনার তদন্ত চলছে।