আজ দক্ষিণবঙ্গে বৃষ্টিপাতের সম্ভাবনা

আজ দক্ষিণবঙ্গে বৃষ্টিপাতের সম্ভাবনা (Photo: IANS)

ছুটির দিনে পশলা বৃষ্টি। ভ্যাপসা গরমের হাত থেকে সাময়িক স্বস্তি পেল শহরবাসী। কয়েকদিন ধরেই চড়তে থাকা তাপমাত্রার পারদ এবং আপেক্ষিক আর্দ্রতার দরুন বাড়ছিল অস্বস্তি।

জুনের ৬ তারিখ কেরলে প্রবেশ করবে বর্ষা, ইতিমধ্যেই তা জানিয়েছে আবহাওয়া দফতর। কিন্তু দক্ষিণবঙ্গে বর্যার আগমন প্রসঙ্গে এখনও কিছু জানায়নি আলিপুর আবহাওয়া দফতর।

রবিবার সকাল থেকেই কলকাতার আকাশ ছিল মেঘলা। এদিন শহরের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৬ ডিগ্রি এবং সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৯.১ ডিগ্রি সেলসিয়াস। তাপমাত্রার থেকেও অস্বস্তি কারণ হয়ে দাঁড়াচ্ছিল বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ বৃদ্ধি। এদিন বাতাসে সর্বোচ্চ আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ ছিল ৯৩ শতাংশ।


এদিন দুপুরে শহরে বিক্ষিপ্তভাবে বৃষ্টিপাত হয়। ফলে ভ্যাপসা গরম থেকে কিছুটা রেহাই পায় শহরবাসী। এদিন শহরের বিভিন্ন জায়গায় বৃষ্টিপাতের পরিমাণ মিলিমিটারে যথাক্রমে ধাপা ২৩.১, রতনবাবু ঘাটে ২৭.৯৪, উল্টোডাঙা ১৯.৮১, দমদম ১৩.৯৭ মিলিমিটার।

হাওয়া অফিস সূত্রে খবর, সােমবারও কলকাতা সহ দক্ষিণবঙ্গের বিভিন্ন জেলায় বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। কিন্তু কবে দক্ষিণবঙ্গে প্রবেশ করবে বর্যা? আবহাওয়াবিদরা জানাচ্ছেন, বর্তমানে বর্ষা রেখা রয়েছে আন্দামান দ্বীপপুঞ্জের ওপর। ধীরে ধীরে তা বঙ্গোপসাগরের ওপর আধিপত্য বিস্তার করবে।

উল্লেখযােগ্যভাবে অন্যান্য বছরের তুলনায় এই বছর কেরলেও অপেক্ষাকৃত দেরিতে প্রবেশ করছে বর্যা। ফলে দক্ষিণবঙ্গেও বর্য সময়ের থেকে কয়েকদিন পরে প্রবেশ করতে পারে বলে মনে করছেন আবহাওয়াবিদরা। যদিও এই প্রসঙ্গে আলিপুর আবহাওয়া দফতরের তরফে এখনও কিছু জানানাে হয়নি।