সরকারি অনুষ্ঠানে রাজ্যপালের স্ত্রীর উপস্থিতি নিয়ে প্রশ্ন

মুখ্যমন্ত্রীর বাড়িতে সস্ত্রীক রাজ্যপাল। (File Photo: IANS)

রাজ্যপালের সঙ্গে ফের বাকযুদ্ধে রাজ্য। রাজ্যপাল জগদীপ ধনকড়ের স্ত্রী কেন সরকারি বৈঠকেও থাকেন, এই প্রশ্ন তুলে রাজ্যপালের স্ত্রীকে আক্রমণ করলেন রাজ্যের শিক্ষামন্ত্রী তথা তৃণমূল মহাসচিব পার্থ চট্টোপাধ্যায়।

রাজ্যপাল হিসেবে পশ্চিমবঙ্গের দায়িত্বভার গ্রহণ করার পর থেকে তাঁর সঙ্গে রাজ্য সরকারের মধ্যে সংঘাত লেগেই রয়েছে। সরকারি অনুষ্ঠান হােক অথবা কপিল মুনির আশ্রমে পুজো দিতে যাওয়া সবক্ষেত্রেই রাজ্যপালের সঙ্গে দেখা যায় রাজ্যপালের স্ত্রীকে। এ প্রসঙ্গ তুলে রাজ্যপালকে আক্রমণ করেন তৃণমূল মহাসচিব।

তিনি বলেন, যে কোনও অনুষ্ঠানে রাজ্যপালের সঙ্গেই দেখা যায় তাঁর স্ত্রীকে। বৈঠকে কেন থাকবেন রাজ্যপালের স্ত্রী। আমি তাঁকে সম্মান করি। কিন্তু তাঁর উপস্থিতি নিয়ে কখনও প্রশ্ন করিনি আমরা। আমি পূর্ববর্তী রাজ্যপালদের কখনও এভাবে দেখিনি। উনি ও ওনার স্ত্রী পিআর তৈরি করার জন্য এসেছেন। সংগঠিত ভাবে রাজ্যপালকে বােঝাতে হবে যা করছেন তা ভুল।


তিনদিন আগে পার্থ চট্টোপাধ্যায়ের করা মন্তব্যের পাল্টা জবাব দিলেন রাজ্যপাল। শিক্ষামন্ত্রীর বক্তব্য সম্পূর্ণ ভুল। তিনি বিকৃত মনস্কতার পরিচয় দিয়েছেন। রাজ্যের মুখ্যমন্ত্রী একজন মহিলা তাই ওনার বিষয়টি দেখা উচিত। শিক্ষামন্ত্রীর এ ধরনের মন্তব্যের জন্য প্রকাশ্যে ক্ষমা চাওয়া উচিত বলে জানিয়েছেন রাজ্যপাল।

প্রসঙ্গত, গত ১৫ জানুয়ারি রাজ্যপালকে জোরাল ভাষায় আক্রমণ করেন শিক্ষামন্ত্রী। সরকারি অনুষ্ঠান বা কপিল মুনির আশ্রমে পুজো দিতে রাজ্যপালের সঙ্গে তাঁর স্ত্রীকে দেখা যায়। এই মন্তব্য ছাড়াও শিক্ষামন্ত্রী বলেন, রাজ্যপাল শিক্ষা, স্বাস্থ্য, মমতা বন্দ্যোপাধ্যায়ের দফতরের উপর ঝাঁপিয়ে পড়ছেন। সরকার চালাতে গেলে কোথাও না কোথাও অসুবিধা হয়। বার বার তাঁর দফতর নিয়ে মাথা ঘামানােয় বােঝা যাচ্ছে তিনি কি চান।