১৯ ডিসেম্বর কলকাতা-হাওড়ায় পুরভোট: কমিশন

নির্বাচন কমিশন (Photo: IANS)

১৯ ডিসেম্বরেই কলকাতা ও হাওড়ায় পুর ভোট নিয়ে রাজ্যের প্রস্তাবেই সায় রাজ্য নির্বাচন কমিশনের। মঙ্গলবার পুর ও নগরোন্নয়ন দপ্তরকে কমিশনের তরফে নির্বাচনী সূচির কথা জানিয়ে দেওয়া হয়েছে। সেকথা জানালেন পুরমন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য। নিয়ম মেনে খুব শীঘ্রই পুরভোটের বিজ্ঞপ্তি জারি করবে কমিশন।

সূত্রের খবর, ২০ নভেম্বর পুরভোেট নিয়ে সর্বদলীয় বৈঠক ডাকতে পারে রাজ্য নির্বাচন কমিশন। উল্লেখ্য, আগেই নির্বাচনের সূচি প্রকাশিত হয়েছিল। এবার সেই খবরেই সিলমোহর পড়ল। উপনির্বাচন মিটতেই কমিশনের সঙ্গে পুরনির্বাচন নিয়ে আলোচনায় বসেছিল রাজ্য সরকার।

১৯ ডিসেম্বর দুই পুরসভায় ভোট করানোর প্রস্তাব দিয়েছিল রাজ্য। সেই প্রস্তাবেই সায় দিল কমিশন। পুরদপ্তরকে জানিয়ে দেওয়া হল, ১৯ ডিসেম্বরই কলকাতা ১৪৪ ও হাওড়ার ৫০ আসনে পুরভোট হচ্ছে।নির্বাচনীবিধি বলে, ভোটের বিজ্ঞপ্তি জারির ২৭-৪২ দিনের মধ্যে ভোট করতে হয়। তাই দ্রুত পুরভোটের বিজ্ঞপ্তি জারি হবে।


কমিশন সূত্রে খবর, ২৫ নভেম্বর বিজ্ঞপ্তি জারি করতে পারে কমিশন। যদিও কমিশন ও রাজ্যের এই সিদ্ধান্তের বিরোধিতা করেছেন বিজেপির রাজ্য সভাপতি সুকান্ত মজুমদার।

তাঁর কথায়, রাজ্যের একাধিক পুরসভায় ভোট বকেয়া রয়েছে। এভাবে দু’টি পুরসভায় ভোট করানো যায় না। আমরা রাজ্য ও কমিশনের এই সিদ্ধান্তের বিরোধিতা করছি। প্রয়োজনে আদালতে যাব আমরা।

কমিশন সূত্রে খবর, ২৫ নভেম্বর কমিশনের তরফে বিজ্ঞপ্তি জারির পরেই প্রার্থীদের মনোনয়ন জমার কাজ শুরু হয়ে যাবে। দুই পুরসভাতেই ২ ডিসেম্বর মনোনয়ন জমার শেষ দিন। মনোনয়নপত্র ত্রুটিনি হবে আগামী ৩ ডিসেম্বর আর প্রত্যাহারের শেষদিন ৪ ডিসেম্বর, শনিবার।