পিএসসি’র চেয়ারম্যান পদ যুদ্ধের আবহ বিধানসভায় ফলে

বিজেপি থেকে তৃণমূলে আসা মুকুল রায় পিএসসির সদসা হওয়ার জন্য মনােনয়ন জমা দিয়েছেন। তাঁকেই পিএসসির চেয়ারম্যান চাইছে তৃণমূল।

Written by SNS Kolkata | June 24, 2021 5:01 pm

মুকুল রায় (File Photo: IANS)

বিজেপি থেকে তৃণমূলে আসা মুকুল রায় পিএসসির সদসা হওয়ার জন্য মনােনয়ন জমা দিয়েছেন। তাঁকেই পিএসসির চেয়ারম্যান চাইছে তৃণমূল। অন্যদিকে বিজেপির পছন্দ অশােক লাহিড়ি। খাতায় কলমে মুকুল রায় এবং অশােক লাহিড়ি দু’জনেই বিজেপির বিধায়ক।

আগামীদিনে পিএসসির চেয়ারম্যান পদ নিয়ে রীতিমতন যুদ্ধের আবহ বিধানসভায়। বিজেপি পিএসসির সদস্য হিসাবে জমা দিয়েছে ছয় বিধায়কের নাম। অশােক লাহিড়িকে চেয়ারম্যান করার জন্য বিজেপির পরিষদীয় দলের পক্ষ থেকে চিঠি দেওয়া হয়েছে স্পিকার বিমান বন্দ্যোপাধ্যায়কে।

এই প্রসঙ্গে বিরােধী দলনেতা শুভেন্দু অধিকারী বলেন, মুকুল রায় পিএসসির চেয়ারম্যান আদৌ হবেন কিনা তার আগে তিনি নিজের বিধায়ক পদ বাঁচান। কারণ দলত্যাগ করা মুকুল রায়ের বিধায়ক পদ বেশিদিন থাকবে না।

অর্থনীতিবিদ তথা বিধায়ক অশােক লাহিড়িকে চেয়ারম্যান পদে চেয়ে আলাদা করে বিজেপি চিঠি দিলেও, ওই কমিটির সদস্য হিসাবে ছয় সদস্যের নাম জমা দিয়েছেন তারা। এক্ষেত্রে অশােক লাহিড়ির পাশাপাশি শুভেন্দুরও নাম রয়েছে।

এছাড়া বঙ্কিম ঘােষ, নিখিল দে, অম্বিকা রায়, বিবেকানন্দ বাউড়ির নামও রয়েছে। পিএসসির চেয়ারম্যান মনােনয়নের দায়িত্ব পুরােপুরি স্পিকারের হাতে। তিনি যা সিদ্ধান্ত নেবেন সেটাই চুড়ান্ত।

এতােদিন দেখা গিয়েছে বিরােধী দলের বিধায়ককে এই কমিটির মাথায় বসানাে হয়। এটা রীতি। যদিও এটা নিয়ম নয়। শাসক ও বিরােধীদের মধ্যে সম্বন্বয় রাখতে এবং বােঝাপড়ার মধ্য দিয়ে এটা ঠিক হয়। এখনও পর্যন্ত যা জানা যাচ্ছে তাতে পিএসসি বাদ দিয়ে দশটি কমিটি ছেড়ে দিতে রাজি শাসক দল।

যদিও গেরুয়া শিবির চাইছে অন্তত ১৪ টা কমিটি পিএসসি সহ নিজেদের হাতে রাখতে। পশ্চিমবঙ্গ বিধানসভায় একচল্লিশটি কমিটি রয়েছে। যার মধ্যে ছাব্বিশ টি স্ট্যান্ডিং কমিটি এবং পনেরােটি অ্যাসেম্বলি কমিটি।

যদি বিজেপিকে পিএসসির চেয়ারম্যান পদ দেওয়া না হয় তাহলে বিজেপি কোনও কমিটিতেই থাকবেনা প্রথমে এটা ঠিক হয়েছিল। কিন্তু পরবর্তী ক্ষেত্রে রণকৌশল বদল করে বিজেপি। বিধানসভার একচল্লিশটি কমিটির মধ্যে পিএসসি সহ চারটির সদস্য হন বিধায়কদের ভােটে নির্বাচিত বিধায়করা।

বাকি তিনটি কমিটি হল পাবলিক আন্ডারস্ট্যান্ডিং কমিটি, লােকাল ফান্ড কমিটি, এসটিমেট কমিটি। স্পিকার বিধায়কদের ভােটে নির্বাচিত বিধায়কদের এই চার কমিটির চেয়ারম্যান করেন।

এক্ষেত্রে স্পিকার বিমান বন্দ্যোপাধ্যায়ের সিদ্ধান্তই চুড়ান্ত। এই চার কমিটির মাথায় তৃণমূলের বিধায়করা থাকুন এটাই চাইছে শাসক দল।