সম্ভাব্য শেষ লকডাউনে অতিসক্রিয় পুলিশ, শনিবার উড়ান প্রায় বন্ধই

লকডাউন (File Photo: Kuntal Chakrabarty/IANS)

কেন্দ্রের সঙ্গে আলােচনা ছাড়া রাজ্যের নিজস্ব সিদ্ধান্তে ঘােষিত শেষ লকডাউনের দিনটি ছিল শুক্রবার। কারণ কেন্দ্রের ঘােষিত আনলক ৪-এর নির্দেশ অনুযায়ী এবার থেকে লকডাউন ডাকতে হলে কেন্দ্রের অনুমতি লাগবে।

এদিকে নিট পরীক্ষার জন্য পূর্বঘােষিত শনিবারের লকডাউন প্রত্যাহার করে নেওয়া হয়েছে। ফলে শুক্রবার সম্ভাব্য শেষ লকডাউনের দিনটাকে একটা ছুটির দিন হিসেবেই কাটাল রাজ্যবাসী। তবে এদিন পুলিশের অতিসক্রিয়তা ছিল অন্যান্যদিনের তুলনায় কিছুটা বেশি। অন্যদিকে হঠাৎ করে শনিবার লকডাউন প্রত্যাহার করে নিলেও দু’টি ছাড়া নির্ধারিত উড়ান বন্ধই থাকছে। 

শুক্রবার সূত্র মারফত জানা গিয়েছে, শনিবার স্বাভাবিক অবস্থায় কলকাতা বিমানবন্দর থেকে ষাটটি উড়ান চলবার কথা ছিল। কিন্তু অনেকদিন আগেই লকডাউন ঘােষিত হওয়ার পরে সেগুলি বাতিল করা হয়েছিল। উড়ান সংস্থাগুলির বক্তব্য, এখন হঠাৎ করে লকডাউন প্রত্যাহার করা হলে, স্বল্প সময়ে উড়ান চালাবার প্রস্তুতি নিলেও, যাত্রী পাওয়া যাবে না। তাই শনিবার শুধু এয়ার ইন্ডিয়ার দু’টি উড়ান (কলকাতা-বেঙ্গালুরু এবং কলকাতা-হায়দ্রাবাদ) ছাড়া বাকি ৫৮ টি উড়ান বাতিলই থাকবে। 


এদিকে প্রতিবারের মতাে শুক্রবারও লকডাউনে রাজ্যজুড়ে বন্ধের মতাে চেনা ছবি। সরকারি, বেসরকারি অফিস, গণপরিবহণ, দোকানপাট সব বন্ধ। তবে এদিন পুলিশি নজরদারি ছিল চোখে পড়ার মতাে। রাস্তায় যে কয়েকটি প্রাইভেট কার বেরিয়েছে, সেগুলিকে দাঁড় করিয়ে জিজ্ঞাসাবাদ করা হয়েছে। বাইরে বেরনাের উপযুক্ত নথিপত্র দেখতে চাওয়া হয়েছে। বড় বড় রাস্তার পরিসর ছােট করা হয়েছে গার্ডরেলের বেড়ায়। জায়গায় জায়গায় নাকা চেকিং করা হয়েছে।