ভাষান্তরে কবি পঙ্কজ সাহা

তিনি মূলত সত্তরের দশকের কবি হিসেবে অনেকের কাছে পরিচিত ছিলেন। এখনও পর্যন্ত তাঁর বাইশটি বই প্রকাশিত হয়েছে বিভিন্ন প্রকাশনা থেকে।

Written by SNS Kolkata | June 20, 2022 4:52 pm

পঙ্কজ সাহাকে মূলত সবাই চেনে দূরদর্শনে তাঁর অনবদ্য ভূমিকার জন্য। তাঁর মোলায়েম ভরাট গলা, তাঁর বাচনভঙ্গির ঋদ্ধতা,শব্দচয়নের মুন্সিয়ানা সব মিলিয়ে তিনি টেলিভিশনের এক আইকন হয়ে উঠেছিলেন।

একসময় পেয়েছিলেন দূরদর্শনের সর্বময় কর্তার দায়িত্ব।তবে এই চেনা পরিচয়ের আড়ালে তাঁর কবি পরিচিতি খানিকটা হলেও ঢাকা পড়ে গিয়েছে। ক’জনই তাঁর কবি প্রতিভার উন্মেষ হয়েছিল অল্পবয়সেই। রবীন্দ্রনাথের জন মশতবর্ষ, তখন পঙ্কজ সাহা ছিলেন স্কুল পড়ুয়া।

সেইসময় বাংলার ইন্টার স্কুল পোয়েট্রি কম্পিটিশনে তিনি প্রথম পুরস্কার পেয়েছিলেন। সেই সময় ওই প্রতিযোগিতার বিচারকের দায়িত্বে ছিলেন প্রেমেন্দ্র মিত্র, দীনেশ দাস, অচিন্ত্য কুমার সেনগুপ্তের মতো প্রথিতযশা ব্যক্তিত্ব। সেই থেকে তাঁর কবিত্ব শক্তির ডালপালা মেলে ধরা।

তিনি মূলত সত্তরের দশকের কবি হিসেবে অনেকের কাছে পরিচিত ছিলেন। এখনও পর্যন্ত তাঁর বাইশটি বই প্রকাশিত হয়েছে বিভিন্ন প্রকাশনা থেকে। মাইকেল মধুসূদন পুরস্কার, অল ইন্ডিয়া রাইটার্স কনফারেন্স অ্যাওয়ার্ড, মার্কিন দেশ থেকে উৎসব লিটারের অ্যাওয়ার্ড, সুইডেন থেকে উত্তর দেশ অ্যাওয়ার্ড ইত্যাদি।

বাংলাদেশ থেকেও তিনি একাধিক পুরস্কার পেয়েছেন। তাঁর কবিতার বই হিন্দি , ওড়িয়া , ফরাসী , ইংরেজি ইত্যাদি একাধিক ভাষায় অনুবাদ করা হয়েছে।

সম্প্রতি ( ১৫ জুন ) পার্ক স্ট্রিটের অক্সফোর্ড বুক স্টোরে আনুষ্ঠানিকভাবে মুক্তি পেল পঙ্কজ সাহার কবিতার ইংরেজিতে অনূদিত সংকলন গ্রন্থ ‘পঙ্কজ সাহা সিলেক্টেড পোয়েমস’। বইটিতে পঙ্কজ সাহার বাংলার কবিতার ইংরেজিতে অনুবাদের দায়িত্ব নিয়েছেন বৌদ্ধায়ন মুখার্জি এবং লন্ডন নিবাসী অ্যান্ড্রিউ ওয়ারহ্যাম।

বইটির প্রকাশক হাওয়াকল পাবলিসার্স প্রাইভেট লিমিটেড। বইটির প্রচ্ছদ এঁকেছেন যৌগেন চৌধুরী। ওইদিন বইপ্রকাশের অনুষ্ঠানে উপস্থিত ছিলেন কবি সুবোধ সরকার, রামকুমার মুখোপাধ্যায়, সংযুক্তা দাশগুপ্ত, আইসিসিআর -এর অধিকর্তা গৌতম দে প্রমুখ।

অনুষ্ঠানে পঙ্কজ সাহার মূল কবিতা এবং তার ইংরেজি অনুবাদও পরিবেশিত হয়। এই আবৃত্তির আসরে অংশ নিয়েছিলেন পঙ্কজ সাহা স্বয়ং। এছাড়া তালি দাশগুপ্ত , শাশ্বতী গুহ ঠাকুরতা, দেবাশিস রায়চৌধুরী , প্রণতি ঠাকুর, রত্না মিত্র প্রমুখ। সঞ্চালনায় মধুমন্তী মৈত্র। অনুষ্ঠানের ছবি সৌরভ দত্তের।

অনুষ্ঠানে বক্তারা প্রত্যেকেই কবি পঙ্কজ সাহার কবিতা শৈলী ও তার বিষয়বস্তুর অভিনবত্বের কথা বলেন। বাংলা কবিতাকে সীমান্ত পেরিয়ে দেশ ছাড়িয়ে বিদেশে পৌঁছে দেওয়ার কাজ শুরু করেছেন অনেকেই। পঙ্কজ সাহা সেই পরম্পরারই একজন সার্থক অনুবর্তী।