ঐতিহাসিক বদলা নিচ্ছেন প্রধানমন্ত্রী, দাবি কানহাইয়ার

দেশবাসীর থেকে ‘ঐতিহাসিক বদলা’ নিচ্ছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মােদি। নাগরিক পঞ্জিবিরােধী যুক্ত মঞ্চে যোগ দিতে এসে এমনটাই দাবি করেন বাম নেতা কানহাইয়া কুমার।

Written by SNS Kolkata | December 10, 2019 12:22 pm

কানহাইয়া কুমার (Photo: Kuntal Chakrabarty/IANS)

দেশবাসীর থেকে ‘ঐতিহাসিক বদলা’ নিচ্ছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মােদি। সােমবার কলকাতায় নাগরিক পঞ্জিবিরােধী যুক্ত মঞ্চে যোগ দিতে এসে এমনটাই দাবি করেন বাম নেতা কানহাইয়া কুমার। ১৯ ডিসেম্বর দেশবাসীকে ‘জাতীয় ঐক্য দিবস’ পালন করার আহ্বানও জানান তিনি।

সােমবার লােকসভায় নাগরিকত্ব সংশােধনী বিলকে সমর্থন করার জন্য বাংলার সাংসদদের কাছে আর্জি জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। এদিকে এদিনই ধর্মতলায় রানি রাসমণি অ্যাভিনিউয়ে এনআরসি, এনপিআর এবং ক্যাবের বিরােধিতা করে সভা করে নাগরিকপঞ্জি-বিরােধী যুক্ত মঞ্চ। এদিনের সভায় উপস্থিত ছিলেন কানহাইয়া কুমার, আলি ইমরান রামজ, মিলন মাঝি, প্রাক্তন আইএএস অফিসার কান্নান, গােপীনাথন, রণজিৎ সুর, কবিতা কৃষ্ণনন প্রমুখ।

প্রত্যেকেই নিজেদের বক্তব্যের মধ্য দিয়ে এনআরসির তীব্র বিরােধিতা করেন। আলি ইমরান রামজ বলেন, ধর্মের নাম করে বিভাজন করা হচ্ছে। কিন্তু মুসলিমদের পাশাপাশি, দরিদ্র সমাজে পিছিয়ে পড়া শ্রেণির হিন্দুরাও ফ্যাসিস্ট সরকারের এনআরসি সিদ্ধান্ত জেরবার হবেন।

একদিকে যখন অপেক্ষাকৃত উঁচু গলায় নিজেদের বক্তব্য রাখছিলেন অন্যান্য বক্তা তখন শান্ত স্বরে এনআরসি এবং বর্তমান সরকারের বিরুদ্ধে স্বর তােলেন পদত্যাগী প্রাক্তন আইএএস অফিসার কান্নান গােপানাথন। বর্তমান সরকার দিশাহীন, এমনটাই মন্তব্য করেন তিনি। এনআরসি বা এনপিআর সিদ্ধান্তে হিন্দুরাও সমানভাবে প্রভাবিত হবেন বলে দাবি তাঁর।

গােপীনাথনের কথায়, নাগরিক সংশােধনী বিল পাস হলেও যদি এনআরসির তালিকা থেকে কোনও ভারতীয় নাগরিকের নাম বাদ পড়ে সেক্ষেত্রে রিফিউজি থেকে শরণার্থী, শরণার্থী থেকে ফের নাগরিক হওয়ার পদ্ধতিতে সাধারণ মানুষের দুই-তিন বছর নষ্ট হবে। অসমে এনআরসি প্রক্রিয়ায় বিপুল অর্থ ব্যয়ের যৌক্তিকতা নিয়েও প্রশ্ন তােলেন তিনি। 

এদিকে ১৯ ডিসেম্বর দেশব্যাপী ‘জাতীয় ঐক্য দিবস’ পালন করার ডাক দেন কানহাইয়া কুমার। বিজেপির বিরুদ্ধে তােপ দেগে এই বাম নেতা দাবি করেন, ইংরেজদের বিভাজন নীতিতেই দেশ চালাচ্ছে বর্তমান সরকার। দেশবাসীর থেকে ‘ঐতিহাসিক বদলা’ নিচ্ছেন প্রধানমন্ত্রী, দাবি করেন তিনি। এনআরসি ইস্যুতে দেশবাসীকে সমবেতভাবে বিরােধিতা করার আহ্বানও জানান কানহাইয়া।