বিশ্ব ম্যানগ্রোভ দিবসে সুন্দরবনের নদীর তীরে চারা রােপণ 

নদীর তীরে ম্যানগ্রোভ চারা রােপণ করে ম্যানগ্রোভ দিবস উদ্ভাধন করলেন সুন্দরবন উন্নয়ন মন্ত্রী বঙ্কিম হাজরা। 

Written by SNS South 24 Pargana | July 27, 2021 6:34 pm

সুন্দরবনের ম্যানগ্রোভ (Photo: Twitter | @bmbalap)

সােমবার দুপুরে বিশ্ব ম্যানগ্রোভ দিবস পালন হল সুন্দরবনের নামখানার হেনরি আইল্যান্ডে। নদীর তীরে ম্যানগ্রোভ চারা রােপণ করে ম্যানগ্রোভ দিবস উদ্ভাধন করলেন সুন্দরবন উন্নয়ন মন্ত্রী বঙ্কিম হাজরা। 

ম্যানগ্রোভ চারা নিজে হাতে বসালেন কাকদ্বীপের বিধায়ক মন্টুরাম পাখিরা কাকদ্বীপের সূর্যনগর গ্রাম পঞ্চায়েতের উত্তর চন্দন নগরে নদী বাঁধ সংলগ্ন চরে। প্রকৃতি নিজেই তার সবুজ বনানীর পাঁচিল ম্যানগ্রোভ অরণ্য গড়ে তুলেছিল সুন্দরবনের নদীর ধারে। 

ম্যানগ্রোভের বীজ জলে ভেসে আপন নিয়মে জঙ্গলের ধার ধরে বেড়ে উঠে নদী ও জঙ্গলের সীমা রেখা গড়ে দিয়েছিল। মাঝে মাঝে নদী খাঁড়ি হয়ে জঙ্গলের ভেতরে যাবে বন্য প্রাণের তৃষা মেটাতে। আবার এই ম্যানগ্রোভ পাঁচিল রুখে দেবে সুন্দরবনের দিকে ধেয়ে আসা ঝড়কে। 

মানুষের লােভ প্রকৃতির নিয়ম প্রতিনিয়ত ভেঙে দিচ্ছে। ম্যানগ্রোভ জঙ্গল কেটে বনের গভীরে যাওয়া, নদী বাঁধ খুঁড়ে ফিশারি বানানাে। ধ্বংস হবার পথে নদী তীর ধরে রাখা প্রকৃতির পাঁচিল ম্যানগ্রোভ বনানী। 

মানুষ এখন প্রকৃতির তান্ডব ঘন ঘন ঝড়ের হাত থেকে বাঁচতে নিজেরাই ম্যানগ্রোভ চারা লাগাতে এগিয়ে এসেছে। কঠোর নিয়ম জারি করে ম্যানগ্রোভ জঙ্গল কাটা ও নদীর বাঁধ কেটে ফিশারির ব্যবসা বন্ধ না হলে সুন্দর বাঁচবে না, অভিমত সুন্দরবনের সচেতন মানুষের।