বাংলার সংস্কৃতি সম্পর্কে যাদের ধ্যানধারণা নেই তারাই বিদ্যাসাগরের ওপর আক্রমণ করে : বিমান বসু

বাংলার সভ্যতা সংস্কৃতি ও ঐতিহ্য সম্পর্কে যাদের ধ্যান ধারণা নেই তারাই কেবল বিদ্যাসাগরের ওপর আক্রমণ করতে পারে বলে জানালেন বামফ্রন্ট চেয়ারম্যান বিমান বসু।

Written by SNS Barasat | May 16, 2019 3:13 pm

বিমান বসু (Photo: IANS)

বাংলার সভ্যতা সংস্কৃতি ও ঐতিহ্য সম্পর্কে যাদের ধ্যান ধারণা নেই তারাই কেবল বিদ্যাসাগরের ওপর আক্রমণ করতে পারে বলে জানালেন বামফ্রন্ট চেয়ারম্যান বিমান বসু।

বুধবার বারাসাত লােকসভা কেন্দ্রে ফরওয়ার্ড ব্লক প্রার্থী হরিপদ বিশ্বাসের সমর্থনে ময়না থেকে কাজীপাড়া পর্যন্ত এক বিশাল পদযাত্রা আয়ােজন করা হয় বামফ্রন্টের পক্ষ থেকে আর সেই পদযাত্রায় উপস্থিত হয়ে বাংলার চিরাচরিত ঐতিহ্যের কথা স্মরণ করিয়ে বিদ্যাসাগলে কলেজের ঘটনায় তৃণমূল ও বিজেপিকে এক হাত নেন প্রবীণ বামনেতা।

এপ্রসঙ্গে বিমান বসু বলেন, ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগর হলেন ভারতবর্ষের আধুনিক শিক্ষার পথিকৃৎ। ব্রিটিশ যুগে শিক্ষাক্ষেত্রে নবজাগরণের সুচনা করেন তিনি। পাশাপাশি তাঁর হাত ধরেই ভারতে সামাজিক বিপ্নভ আসে। বাংলার শিক্ষা প্রসারে বর্ণপরিচয় ভূমিকা অনস্বীকার্য। একই সাথে নারী শিক্ষা প্রসার থেকে আরম্ভ করে বিধবা বিবাহ প্রচলনে বিদ্যাসাগরের ভুমিকা চিরস্মরণীয়। তাই বিদ্যাসাগরের ওপর যারা আক্রমণ করে তাঁরা প্রকৃতপক্ষে বাংলার সংস্কৃতিকে বিনষ্টকারী বলে মন্তব্য করেন বিমানবাবু।

এদিন বাম প্রার্থীর সমর্থনে পদ যাত্রায় বিমান বসুর পাশাপাশি উপস্থিত ছিলেন, প্রার্থী হরিপদ বিশ্বাস, ফরােয়ার্ড ব্লকের রাজ্য সম্পাদক নরেন চ্যাটার্জি, সিপিআই রাজ্য সম্পাদক নেতা স্বপন বন্দ্যোপাধ্যায়, সিআইটিইউ রাজ্য সভাপতি সুভাষ মুখার্জি, ফরােয়ার্ড ব্লকের জেলা সম্পাদক সঞ্জীব চট্টোপাধ্যায়, ফরােয়ার্ড ব্লকের জেলা কমিটির সদস্য দেবব্রত বসু সহ অন্যান্য নেতৃবৃন্দ।

অন্যদিকে, মঙ্গলবার কলকাতায় অমিত শাহের রোড শােকে কেন্দ্র করে তৃণমূল বিজেপির মধ্যে যে ধুন্ধুমার কাণ্ড বাধে এবং যার জেরে বিদ্যাসাগরের মূর্তি ভাঙচুর হয় সেই ঘটনার উল্লেখ করতে গিয়ে বিমান বসু জানান, ব্রিটিশ যুগে, বিদ্যাসাগরের উদ্যোগে যে মেট্রোপলিটন কলেজ নির্মিত হয় তা পরবর্তীতে বিদ্যাসাগর কলেজ নামে পরিচিত হয়। ফলে এই মহান শিক্ষানুরাগীর স্মৃতি বিজড়িত এই ঐতিহ্যশালী কলেজে যারা হামলা চালায় তাঁরা শিক্ষায় বিপদ তৈরি করছে বলে মন্তব্য করেন এই বাম নেতা।

এদিকে বিদ্যাসাগরের মূর্তি ভাঙা কাণ্ডে বিজেপিকে দোষারােপ করে ইঞ্চিতে ইঞ্চিতে বুঝে নেওয়ার হুশিয়ারি দেন রাজ্য মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এ প্রসঙ্গে বলতে গিয়ে বিমানবাবু বলেন, যারা এই ধরনের মন্তব্য করছেন তারাই গণ্ডগােলটা পাকায়, অশান্তি তৈরি করে। সব মিলিযে বিদ্যাসাগর কলেজ কাণ্ডে তৃণমুল ও বিজেপিকে একাসনে বসিয়ে তুলােধনা করেন এই কমিউনিস্ট নেতা।