নিট পরীক্ষার আগের দিন লকডাউন প্রত্যাহার করতে আবেদন বিরােধীদের

প্রতিকি ছবি (Photo: IANS)

সুপ্রিম কোর্টের নির্দেশ অনুযায়ী রবিবার ডাক্তারির সর্বভারতীয় প্রবেশিকা পরীক্ষা (নিট-ইউজি) হচ্ছেই। এই অবস্থায় ঠিক তার আগের দিন অর্থাৎ শনিবার পূর্ণ লকডাউন প্রত্যাহার করার জন্য মুখমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে চিঠি পাঠাল বিরােধীরা। 

আগামী ১৩ সেপ্টেম্বর নিট পরীক্ষার স্থগিত করার জন্য অন্য ছয় রাজ্য সহ পশ্চিমবঙ্গের আবেদনও বুধবার খারিজ করে দিয়েছে সুপ্রিম কোর্ট। এদিকে অনেকদিন আগে থেকেই শুক্রবার (১১ সেপ্টেম্বর) এবং শনিবার (১২ সেপ্টেম্বর) পূর্ণ লকডাউন ঘােষণা করা হয়েছিল রাজ্যে। 

কিন্তু এদিকে নিট পরীক্ষার আগের দিনই পূর্ণ রকডাউন থাকায় ওইদিন পরীক্ষা হলে পৌছতে অসুবিধের মধ্যে পড়তে হবে পরীক্ষার্থীদের। দূর থেকে আসা পরীক্ষার্থীদের অনেকে হয়তাে সময়মতাে পরীক্ষাকেন্দ্রে পৌছতেই পারবে না। এই নিয়ে অভিভাবকরাও যথেষ্ট দুশ্চিন্তার মধ্যে রয়েছেন। 


এই অবস্থায় শনিবারের পূর্ণ লকডাউন প্রত্যাহার করার জন্য মুখ্যমন্ত্রীকে চিঠি পাঠালেন বাম পরিষদীয় নেতা সুজন চক্রবর্তী। সুজনবাবু চিঠিতে লিখেছেন পরীক্ষা যখন হচ্ছেই, তখন যাতে পরীক্ষার্থীরা ঠিকমতাে দিতে পারে তার বন্দোবস্ত করুক সরকার। তাই নিট পরীক্ষার আগের দিন লকডাউন তুলে নিক সরকার। 

একই দাবি জানিয়েছে বিজেপিও। বিজেপির সর্বভারতীয় নেতা কৈলাস বিজয়বর্গীয় বলেন, রাজ্য সরকার ইচ্ছে করেই ১২ তারিখ লকডাউন ডেকেছে। তৃণমূল রাজনৈতিক কর্মসূচির জন্য লকডাউন প্রত্যাহার করতে পারে? আর ছাত্রছাত্রীদের পরীক্ষার জন্য তা তুলে নিতে পারে না? বুধবার পর্যন্ত বিরােধীদের এইসব আবেদনের কোনও জবাব দেয়নি রাজ্য সরকার। তবে নবান্ন সূত্রে খবর, বিষয়টি বিবেচনা করা হচ্ছে।