নেতাজি ধর্মনিরপেক্ষতার প্রতীক ছিলেন : মমতা

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। (Photo: IANS)

নেতাজি সুভাষ চন্দ্র বসু ধর্মনিরপেক্ষ এবং অবিভক্ত ভারতের জন্য সংগ্রাম করে গেছেন। তিনি সারা জীবন বিরােধীতা করেছেন হিন্দু মহাসভার বিভাজনের রাজনীতি। এই মুহূর্তে দেশে নেতাজির মতাে জননেতার বিশেষ প্রয়ােজন যিনি দেশের সমস্ত মানুষের স্বার্থে কাজ করবেন। নেতাজির ১২৩ তম জন্মবার্ষিকী উপলক্ষ্যে দার্জিলিং থেকে বিজেপিকে এভাবেই বিধলেন মমতা বন্দোপাধ্যায়।

তিনি বলেন, স্বাধীনতা সংগ্রামের মধ্য দিয়ে নেতাজি সমস্ত সম্প্রদায়ের জন্য কাজ করার যে বার্তা দিয়ে গেছেন, সেটা অনুসরণ করলে তবেই জাতীয় নেতায় উত্তীর্ণ হওয়া সম্ভব। নেতাজি ধর্মনিরপক্ষের বার্তা দিয়ে গেছেন। তিনি হিন্দু মহাসভার বিভাজনের রাজনীতির বিরােধীতা করেছেন কারণ তিনি যথার্থই মনে করতেন এই ধরণের রাজনীতির মূল উদ্দেশ্য ভােট ব্যাঙ্ক তৈরি করা।

মমতা আরও বলেন, যােজনা কমিশন গঠনের চিন্তা ভাবনা করে গিয়েছিলেন নেতাজি, কিন্তু বিজেপি ক্ষমতায় এসে যােজনা কমিশনকেই ভেঙে দেয়। বিজেপি সরকারের সমালােচনা করে মমতা বলেন, নেতাজির অন্তর্ধান রহস্যের উদঘাটনে কেন্দ্র আদৌ উদ্যোগী নয় কারণ নেতাজি সম্পর্ক বিজেপির কোনও উৎসাহ নেই।


নেতাজি সুভাষ চন্দ্র বসুর জন্মদিনে প্রতিবছরই রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় দার্জিলিংয়ে উপস্থিত থাকছেন। বৃহস্পতিবারও তিনি দার্জিলিংয়ের ম্যালে নেতাজির প্রতি তাঁর শ্রদ্ধা জানিয়ে নেতাজি স্মরন করলেন। অনুষ্ঠানটি হয় দার্জিলিংয়ের ম্যালে। সেই অনুষ্ঠানের মঞ্চে দাঁড়িয়েই মুখ্যমন্ত্রী কেন্দ্রের বিজেপি সরকারকে এক হাত নেন। তিনি নেতাজির জন্মদিনে জাতীয় ছুটি ঘােষণার দাবি করেন। নেতাজি অন্তর্ধান রহস্য প্রশ্নেও তিনি বিজেপির সরকারের বিরুদ্ধে সমালােচনা করেন।

মুখ্যমন্ত্রী বলেন, হিন্দু মহাসভার বিরােধী ছিলেন নেতাজি। নেতাজি সবসময় ধর্মনিরপেক্ষতার পক্ষে কাজ করতেন। হিন্দু, মুসলিম, জৈন, বৌদ্ধ, নেপালি সবার পক্ষেই ছিলেন নেতাজি। অথচ আজ যারা ধর্মনিরপেক্ষতার কথা বলছে তাদেরই দেশ থেকে হটিয়ে দেওয়ার চেষ্টা শুরু হয়েছে। আর এই কাজের মাধ্যমে হিন্দু ধর্মেরই বদনাম করছে বিজেপি।

নেতাজি অন্তর্ধান রহস্যের ফাইল প্রকাশ সম্পর্কে মুখ্যমন্ত্রী বলেন, কেন্দ্র কেন সব তথ্য প্রকাশ করছে না। এরই সঙ্গে নেতাজির জন্মদিনে জাতীয় ছুটি ঘােষণার দাবিও করেন মুখ্যমন্ত্রী। তিনি বলেন, আগেও তিনি নেতাজি জন্মজয়ন্তীতে জাতীয় ছুটি ঘােষণার কথা বলেছিলেন। কিন্তু কোনও কাজ হয়নি। আবারও তিনি সেই দাবি করছেন।

নেতাজি জন্মজয়ন্তীর অনুষ্ঠানে যােগ দিয়ে মুখ্যমন্ত্রী সিএএ এবং এনআরসি প্রসঙ্গেও বিজেপি সরকারের সমালােচনা করেন। তাদের এনআরসি এবং সিএএ বিরােধী আন্দোলন যে থেমে থাকবে না সেকথাও জানিয়ে দেন মুখ্যমন্ত্রী। নেতাজির প্রতিকৃতিতে ফুল মালা দিয়ে শ্রদ্ধা নিবেদনের পাশাপাশি সেখানে মন্ত্রী অরুপ বিশ্বাস সহ আরও অনেকে শ্রদ্ধা নিবেদন করেন। মুখ্যমন্ত্রী শিশুদের নিয়ে সেখানে জাতীয় সঙ্গীত পরিবেশন করেন। অনুষ্ঠানে মাের্চা নেতা বিনয় তামাংও উপস্থিত ছিলেন। বুধবারই মুখ্যমন্ত্রী বিনয় তামাংদের সঙ্গে যৌথভাবে সিএএ এবং এনআরসি বিরােধী মিছিল করেন। তাতে পাহাড়ের বহু মানুষ যােগ দেন।