আগামীকাল সরস্বতী পূজা ও প্রেমদিবসে কমবে মেট্রো পরিষেবা

কলকাতা, ১৩ ফেব্রুয়ারি: আগামীকাল বুধবার সরস্বতী পূজার দিনেই ভ্যালেন্টাইন্স ডে। একই দিনে দুটি পর্ব। ফলে সরস্বতী পূজা উপলক্ষে আগামীকাল বুধবার ছুটি। বাণী বন্দনার কারণে রাজ্যজুড়ে স্কুল, কলেজ, সরকারি অফিস-কাছারি বন্ধ থাকবে। বন্ধ থাকছে বহু বেসরকারি প্রতিষ্ঠানও। তাই রাস্তাঘাটে ওইদিন নিত্যযাত্রীদের চাপ তেমন থাকবে না। সরকারি ও বেসরকারি ছুটির চক্করে মেট্রো রেলের যাত্রী সংখ্যা কমে যাবে। এই দিনে আয়ও কমবে মেট্রো রেলের। সেই সূত্রে প্রেম দিবসে কাঁটছাঁট করা হচ্ছে মেট্রো পরিষেবায়। লক্ষ্মী ঘরে আসার সম্ভাবনা কম থাকায় কলকাতা মেট্রোর পরিষেবায় কোপ পড়তে চলেছে। সপ্তাহের অন্যান্য কাজের দিনে নর্থ-সাউথ করিডরে কবি সুভাষ থেকে দক্ষিণেশ্বর রুটে সারাদিনে পরিষেবা দেয় ২৮৮টি মেট্রো। সেখানে এই রুটে সরস্বতী পুজোর দিন ২৩৪টি মেট্রো পরিষেবা পাওয়া যাবে। অর্থাৎ গোটা দিনে ৫৪টি মেট্রো পরিষেবা পাওয়া যাবে না।

অন্যদিকে সপ্তাহের অন্যান্য কাজের দিনে সল্টলেক সেক্টর ফাইভ থেকে শিয়ালদহ পর্যন্ত ১০৬টি মেট্রো চলে। কাল এই রুটে সারাদিনে চলবে মাত্র ৯০টি মেট্রো। অর্থাৎ ইস্ট-ওয়েস্ট মেট্রো করিডোরে কমবে ১৬টি মেট্রো। দিনের প্রথম মেট্রো শিয়ালদহ ও সল্টলেক সেক্টর ফাইভ থেকে যথাক্রমে সকাল ছ’টা ৫৫ এবং সাতটায় ছাড়বে। দিনের শেষ মেট্রো দুই প্রান্তিক স্টেশন থেকে ছাড়বে যথাক্রমে রাত ন’টা ৩৫ মিনিট এবং রাত ন’টা ৪০ মিনিটে।

একইভাবে কাল কবি সুভাষ থেকে দক্ষিণেশ্বর রুটে সময়সূচি অপরিবর্তিত থাকবে। অর্থাৎ দিনের প্রথম ও শেষ মেট্রোর নির্ঘণ্ট একই থাকবে। ওইদিন কবি সুভাষ ও দক্ষিণেশ্বর থেকে দিনের প্রথম মেট্রো ছাড়বে যথাক্রমে সকাল ৬টা ৫০ মিনিট এবং সকাল ৭টায়। পাশাপাশি শেষ মেট্রো দুই প্রান্তিক স্টেশন থেকে ছাড়বে যথাক্রমে রাত সাড়ে ন’টা এবং রাত ৯টা ২৮ মিনিটে।