রাজ্যে কেন্দ্রীয় দল, নবান্নে অর্থ দফতরের সঙ্গে বৈঠক

ইয়াসে বাংলার ক্ষয়ক্ষতির হিসেব নিতে রবিবার রাজ্যে এসে পৌছছে কেন্দ্রীয় দল।৭ সদস্যের কেন্দ্রীয় দল সােম থেকে বুধ,রাজ্যের ক্ষতিগ্রস্ত এলাকাগুলি ঘুরে দেখবেন।

Written by SNS Kolkata | June 7, 2021 2:09 pm

নবান্ন (Photo:Twitter@AITCofficial)

ইয়াসে বাংলার ক্ষয়ক্ষতির হিসেব নিতে রবিবার সন্ধ্যায় রাজ্যে এসে পৌছছে কেন্দ্রীয় দল। ৭ সদস্যের ওই কেন্দ্রীয় দল সােম থেকে বুধ, তিন দিন রাজ্যের ক্ষতিগ্রস্ত এলাকাগুলি ঘুরে দেখবেন। কেন্দ্রীয় দলের নেতৃত্বে থাকছেন যুগ্ম সচিব মর্যাদার এক অফিসার এস কে শাহী, তাছাড়া ও থাকছেন বিভিন্ন মন্ত্রকের প্রতিনিধিরা।

এক সংবাদ সংস্থা জানিয়েছে, ক্ষতিগ্রস্ত এলাকাগুলি ঘুরে দেখার পাশাপাশি নবান্নে অর্থ দফতরের সঙ্গে বৈঠকে বসবে কেন্দ্রীয় দলটি। তারা কথা বলবে বিপর্যয় মােকাবিলা বিভাগের সঙ্গেও। কেন্দ্রীয় দলের প্রথমে দিঘা-মন্দারমণি যাবার কথা। পূর্ব মেদিনীপুরের উপকূলবর্তী যে সব এলাকায় ইয়াস তাণ্ডব চালিয়েছে, সে সব জায়গাতেও যাবে কেন্দ্রীয় দলটি।

পরের দু’দিন উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা ইয়াসে ক্ষতিগ্রস্ত এলাকাগুলি ঘুরে দেখবে। ৭ জুন থেকে ৯ জুন-এই তিনদিন বাংলায় থাকবে ওই কেন্দ্রীয় দল। এর মধ্যেই নবান্নে অর্থ দফতর এবং বিপর্যয় মােকাবিলা বিভাগের সঙ্গে বৈঠকে বসবে তারা।

প্রসঙ্গত, কলাইকুণ্ডার বৈঠকের দিনই প্রধানমন্ত্রী ইয়াস ঘূর্ণিঝড়ের ক্ষয়ক্ষতি বাবদ প্রাথমিক ভাবে বাংলা এবং ঝাড়খণ্ডকে একসঙ্গে ৫০০ কোটি টাকার অর্থ সাহায্য ঘােষণা করেছিলেন। বলেছিলেন পরে দরকার মতাে সাহায্য করা হবে।

আপাতত দুয়ারে ত্রাণ প্রকল্পে ত্রাণের জন্য এক হাজার কোটি টাকা বরাদ্দ করেছেন মমতা। পর্যবেক্ষকদের একাংশের মতে, কেন্দ্রীয় দলের দেওয়া ক্ষয়ক্ষতির হিসেরে রিপাের্ট হাতে পেলে কেন্দ্রীয় সরকার রাজ্যকে কত অর্থ সাহায্য দেবে বা দেবে কি না, সে বিষয়ে সিদ্ধান্ত হবে।