অনুগামীদের অনেকেই পা বাড়িয়েছেন বিজেপির দিকে, কোণঠাসা গুরুং 

বিমল গুরুং (File Photo: IANS)

তৃণমূলে বিমল গুরুং যােগদান করার পর থেকেই তার অনুগামীদের মধ্যে ক্ষোভের সঞ্চার হয়েছিল। আর এই অনুগামীদের ক্ষোভ কাজে লাগিয়ে সংগঠন চাঙ্গা করতে মাঠে নেমেছে বিজেপি।

দীর্ঘদিন আত্মগােপন করে থাকার পর রাজ্যের সঙ্গে বােঝাপড়া করে ফের প্রকাশ্যে আসেন বিমল গুরুং। বিজেপির থেকে তৃণমূলের হাত ধরেন। দীর্ঘ প্রায় সাড়ে তিন বছর আত্মগােপন করে থাকাকালীন যে নেতারা পুলিশি অত্যাচার সহ্য করেও গুরুংয়ের সঙ্গ ছাড়েনি তারাও দোলাচলে।

মঙ্গলবার শিলিগুড়ির কাছে মিলনমােড়ে বিজেপিতে যােগদান করলেন বিমল পন্থী মাের্চার মুখপত্র বিপি বাজগাইন, রাজনৈতিক উপদেষ্টা সরােজ থাপা, তরাইয়ের নেতা শঙ্কর অধিকারী সুষমা গুরুং প্রমুখ।


যে ১০০ জন দলবদল করেছেন তাদের মধ্যে অন্তত ২৫ জন মাের্চার প্রথম সারির নেতা। দার্জিলিং-এর বিজেপি সাংসদ রাজু বিভা বলেন, পাহাড় সমস্যার সমাধান ও পাহাড়ের উন্নয়ন যে বিজেপি করতে পারে তা বুঝতে পারছেন অনেকেই। তাই তারা বিজেপিতে যােগ দিয়েছেন।

সূত্রের খবর, কালিম্পংয়ে থাকাকালীন সংগঠনের মিল ঘনিষ্ঠ অনেকেই বিমলকে তৃণমূল সঙ্গ ত্যাগ করার অনুরােধ করেন। না হলে তাদের পক্ষে বিজেপিতে যােগদান ছাড়া অন্য কোনও পথ খােলা থাকবে না বলেও জানিয়েছেন। এরপরই নিজের যাবতীয় কর্মসূচি বাতিল করে কলকাতা পাড়ি দেন গুরুং। আপাতত তিনি কি করেন সে দিকেই নজর রয়েছে সকলের।