প্রার্থী ও নির্বাচনী এজেন্টদের নিয়ে আজই মমতার বৈঠক

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Photo: IANS)

ফল ঘােষণার দু’দিন আগেই নির্বাচনী প্রার্থী এবং নির্বাচনী এজেন্টদের নিয়ে আজ শুক্রবার বৈঠকে বসছেন তৃণমূল সুপ্রিমাে মমতা বন্দ্যোপাধ্যায়। প্রথমে অবশ্য ঠিক ছিল ফল ঘােষণার একদিন আগে অর্থাৎ শনিবার বৈঠক করবেন মুখ্যমন্ত্রী।

কিন্তু বৃহস্পতিবার সেই সময়সূচি পাল্টে একদিন এগিয়ে আনা হয় বৈঠকের সময়। ইতিমধ্যেই দলের সমস্ত প্রার্থীদের কাছে বৈঠকের দিন ও সময় বদলের বার্তা পৌঁছে গিয়েছে। বৈঠকে থাকতে বলা হয়েছে নির্বচনী এজেন্টদের।

২০১১ কিংবা ২০১৬ কোনও বিধানসভা নির্বাচনের আগেই এইরকম কোনও বৈঠক কর্নেনি তৃণমূল নেত্রী। এবার শুক্রবারের বৈঠকে বিশেষ কিছু নির্দেশ দিতে চাইছেন। একুশের বিধানসভা নির্বাচনে ২৯১ জন তৃণমূল প্রার্থী লড়াই করেছিলেন।


কিন্তু জঙ্গিপুরের তৃণমূল প্রার্থী জাকির হােসেন হাসপাতালে চিকিৎসাধীন। অন্যদিকে খড়দহের তৃণমূল প্রার্থী কাজল সিন্হা করােনা আক্রান্ত হয়ে মারা গিয়েছেন। কামারহাটি বিধানসভা কেন্দ্রের প্রার্থী মদন মিত্রও টিকিৎসাধীন। সব মিলিয়ে বাকি ২৮৮ জন প্রার্থীর শুক্রবারে বৈঠকে হাজির থাকার কথা।

কোভিড আবহে এবার নির্বাচন কমিশন গণনার ক্ষেত্রে বেশ কিছু নতুন নিয়ম চালু করেছে। যেমন কোভিড রিপাের্ট নেগেটিভ হলে তবেই গণনাকেন্দ্রে প্রবেশ করতে দেওয়া হবে এজেন্টদের।

এই নির্দেশিকা নিয়ে বুধবার রাতে বিভ্রান্তি ছড়িয়েছে বলে নির্বাচন কমিশনকে চিঠি দিয়েছিল তৃণমূল নেতৃত্ব। বৃহস্পতিবার বিষয়টি নিয়ে কলকাতার নির্বাচন কমিশনের দফতরে গিয়ে নিজেদের আপত্তির কথা জানিয়েছে তৃণমূলের প্রতিনিধি দল।

সংক্রমণের কথা ভেবে গণনাকেন্দ্রে টেবিলের সংখ্যা বাড়িয়ে দেওয়া হয়েছে। এই পরিস্থিতিতে শুক্রবারে বৈঠকে নতুন নিয়ম নিয়ে প্রার্থী ও এজেন্টদের গুরুত্বপূর্ণ নির্দেশ দেবেন মমতা।