মােদির শপথ অনুষ্ঠানে যাচ্ছেন না মমতা

শেষ পর্যন্ত দিল্লিতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মােদির শপথ অনুষ্ঠানে যাওয়া বাতিল করলেন মমতা বন্দ্যোপাধ্যায়।

Written by SNS Kolkata | May 30, 2019 2:35 pm

মমতা বন্দ্যোপাধ্যায় (Photo: IANS)

শেষ পর্যন্ত দিল্লিতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মােদির শপথ অনুষ্ঠানে যাওয়া বাতিল করলেন মমতা বন্দ্যোপাধ্যায়। পুরুলিয়াতে নিহত বিজেপি কর্মীদের পরিবারের সদস্যদের ওই অনুষ্ঠানে আমন্ত্রণ জানানােয় দিল্লি সফর বাতিল করলেন মমতা।

এই মর্মে বুধবার দুপুরে নিজে টুইটও করেছেন মনতা। তিনি লিখেছেন, ‘এই শপথগ্রহণ গণতন্ত্র উদ্যাপনের অনুষ্ঠান। একে কোনও রাজনৈতিক দলের তাকে মূল্যহীন করা উচিত নয়।

বৃহস্পতিবার নবান্ন থেকে বেরনাের সময়ও মুখ্যমন্ত্রী জানিয়েছিলেন, শেষ মুহুর্তে খবর পেলেও সৌজন্য দেখাতে এই সাংবিধানিক অনুষ্ঠানে অংশ নিতে যাবেন তিনি। তখনও পর্যন্ত মমতার কাছে হয়তাে খবর ছিল না, নির্বাচনকে কেন্দ্র করে শাসক দলের সন্ত্রাসের বলি বিজেপি কর্মীদেরও শহিদ আখ্যা দিয়ে তাঁদের পরিবারকে দিল্লিতে শপথ অনুষ্ঠানে আমন্ত্রণ জানিয়েছে বিজেপি।

বাংলা থেকে মােট চুয়ান্ন জন বিজেপি কর্মীকে ‘বিশেষ অতিথি’ নাম দিয়ে এই অনুষ্ঠানে আমন্ত্রণ জানানাে হয়েছে। পঞ্চায়েত নির্বাচনের আগে থেকে লােকসভা নির্বাচন পর্যন্ত এই রাজ্যে বিজেপি’র যতজন রাজনৈতিক কর্মী, সমর্থক খুন হয়েছেন বা রাজনৈতিক কারণে যাঁদের মৃত্যু হয়েছে, তাঁদের প্রত্যেকটি পরিবারের সদস্যকে প্রধানমন্ত্রীর শপথ অনুষ্ঠানে আমন্ত্রণ জানানাে হয়েছে। বুধবার বিকেলেই তাঁরা রওনা হয়েছেন দিল্লির উদ্দেশে।

মমতা বন্দ্যোপাধ্যায় অবশ্য বিজেপির এই সিদ্ধান্তে ক্ষুব্ধ। তিনি নিজের টুইটে লিখেছেন, বিজেপির দাবি সর্বৈব মিথ্যা। বাংলায় কোনও রাজনৈতিক খুন হয়নি। ব্যক্তিগত শত্রুতা, পারিবারিক কলহ বা অন্য কোনও বিবাদের কারণে এই সব মৃত্যু ঘটে থাকতে পারে। রাজনীতির সঙ্গে এর কোনও সম্পর্ক নেই। অন্তত আমাদের কাছে এরকম কোনও রেকর্ড নেই।

এরপর মমতা বন্দ্যোপাধ্যায় দুঃখপ্রকাশ করে লিখেছেন, আমি দুঃখিত মােদিজি, এটাই আমাকে বাধ্য করল শপথ অনুষ্ঠানে না যেতে। রাজনৈতিক পয়েন্ট তােলার কাজেই প্রধানমন্ত্রীর শপথ অনুষ্ঠানকে ব্যবহার করা হচ্ছে। আর মমতা বন্দ্যোপাধ্যায়ের টুইটারের শেষ বাক্য, দয়া করে আমাকে মাফ করবেন।

তবে মােদির শপথ অনুষ্ঠানে মমতা না যাওয়ায় স্বভাবতই খুশি বিজেপির রাজ্য নেতারা। কারণ বিশেষ অতিথিদের মােদির শপথে হাজির করে রাজ্যের আইন শৃঙ্খলা পরিস্থিতির অবনতিকে মমতার সামনেই বড় ইস্যু করে তুলতে চেয়েছিল বিজেপি। মুখ্যমন্ত্রী অস্বীকার করলেও এবার তাঁর বক্তব্যকে অসত্য প্রমাণ করার খেলাতেই নামবে বিজেপি। রাজ্যের সন্ত্রাস পীড়িত বিজেপি কর্মীদের পরিবারকে মােদির শপথ অনুষ্ঠানে হাজির করায় নিচুতলার কর্মী সমর্থকদের মনােবল বহুগুণ বাড়ানাে যাবে।

আগামীদিনে এই ইস্যুটিকেই সামনে এনে নতুন করে মমতার বিরুদ্ধে আক্রমণ শানাতে চায় বিজেপি। সেটা বুঝেই মমতা মােদির শপথ গ্রহণ অনুষ্ঠানে যাওয়া বাতিল করে ড্যামেজ কন্ট্রোলে ওইদিনই নৈহাটিতে অবস্থান বিক্ষোভে সামিল হতে চাইলেন।