দেউচার ইচ্ছুক জমি দাতাদের হাতে আজ পুনর্বাসন প্যাকেজ তুলে দেবেন মমতা

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় দেউচা পাচামি কয়লাখনি প্রকল্পে জমি নেওয়ার আগেই পুনর্বাসন প্যাকেজ ঘোষণা করেছিলেন।

দেউচা পাচামি প্রকল্পে সংশোধিত পুনর্বাসন প্যাকেজ ইতিমধ্যেই ঘোষণা করা হয়েছে । যেমন কথা তেমন কাজ।

এই বাক্যকে সামনে রেখে আজ বুধবার এই প্রকল্পে জমি দিতে ইচ্ছুকদের হাতে পুনর্বাসন প্যাকেজ বা নিয়োগপত্র আজ তুলে দেবেন মুখ্যমন্ত্রী স্বয়ং। সেই সঙ্গে কৃষকরাও তাদের জমি দেওয়ার ইচ্ছাপত্র তুলে দেবেন মুখ্যমন্ত্রীর হাতে।


যতদূর জানা যাচ্ছে মোট ২২২ জনকে নবান্নের তরফে পুনর্বাসন প্যাকেজ বা নিয়োগপত্র তুলে দেওয়ার জন্য প্রস্তুতি নেওয়া হয়েছে। করোনা পুরোপুরি শেষ হয়ে যায়নি। সে কারণে কোভিড বিধি ৫০ জনকে ডাকা হয়েছে নবান্নে।

বাকিরা ভার্চুয়ালি যাতে এই অনুষ্ঠানে যোগ দিতে পারেন তার ব্যবস্থা থাকছে। তাদের হাতেও প্যাকেজ ও নিয়োগপত্র তুলে দেওয়া হবে।

এদিনই শিল্প উন্নয়ন পর্ষদের বৈঠক ডেকেছেন মমতা। এই বৈঠক থেকেই পুনর্বাসন প্যাকেজ ও নিয়োগপত্র দেওয়ার কাজ সম্পূর্ণ করতে চান মুখ্যমন্ত্রী।

আগামী মাসের শুরুতে কিংবা এই মাসের শেষের দিকে দেউচা পাচামিতে যেতে পারেন মমতা। সেখানে গিয়ে সরজমিনে কয়লাখনি প্রকল্প ঘুরে দেখবেন মুখ্যমন্ত্রী।

আসন্ন শিল্প সম্মেলনে তাজপুর সমুদ্রবন্দর দেউচা পাচামির কয়লাখনি প্রকল্প, উত্তরবঙ্গের পর্যটন সেইসঙ্গে চা ও ফল প্রক্রিয়াকরণ শিল্পকে বিশেষভাবে তুলে ধরার উদ্যোগ নিয়েছে রাজ্য সরকার। তারই ফলশ্রুতি হিসেবে শিল্প উন্নয়ন পর্ষদের বৈঠক ডেকেছেন মুখ্যমন্ত্রী।

যদিও এদিনের বৈঠকে মূল ফোকাস থাকবে দেউচা পাচামির কয়লাখনি প্রকল্পের দিকে। এছাড়া রাজ্যের শিল্প উৎসাহ প্যাকেজ নিয়েও আলোচনা হবে।

শিল্পপতিরা যাতে এ রাজ্যকে তাদের বিনিয়োগের অন্যতম ঠিকানা হিসেবে বেছে নেয় তার জন্য শিল্পের লাইসেন্স দেওয়া, জল, বিদ্যুৎ বিভিন্ন পরিকাঠামো ব্যবস্থা করার জন্য নবান্নর উদ্যোগ জারি রয়েছে।