নির্মলার বাজেট ভাষণকে তীব্র কটাক্ষ মমতা

কেন্দ্রীয় বাজেট শেষ হওয়ার পরপরই তীব্র প্রতিক্রিয়া দিলেন বাংলার মুখ্যমন্ত্রী তথা তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়।

তিনি টুইটে বাজেটকে ‘শূন্য, ফাঁপা’ বলে আক্রমণ করেছেন। তাঁর টুইট–এই বাজেট থেকে আমজনতার প্রাপ্তি শূন্য।

সরকারের বড় বড় কথা পুরোপুরি সারমর্মহীন। বেকারত্ব আর মূল্যবৃদ্ধির চাপে পিষ্ট সাধারণ মানুষ। পেগাসাস কেলেঙ্কারি থেকে নজর ঘোরানোর চেষ্টা এই বাজেট।


প্রসঙ্গত , ২০২২-২৩ অর্থবর্ষের বাজেটে আমজনতার জন্য বেশ খানিকটা হতাশার।

আয়করে কোনও ছাড় নেই, যার জন্য বছরভর অপেক্ষা করে থাকেন জনতা। কর্পোরেট করে যদিও ছাড় ঘোষণা করা হয়েছে। কর্মসংস্থানে বড় ঘোষণাও করেছেন নির্মলা সীতারমণ।

পাঁচ বছরে ৬০ হাজার চাকরির লক্ষ্যমাত্রা রয়েছে কেন্দ্রীয় বাজেটে। তবে বাজেট ভাষণে সাধারণ মানুষের জন্য দিশা প্রায় নেই বললেই চলে।

এই অবস্থায় দাঁড়িয়ে বাজেটকে ‘শূন্য’ বলে চিহ্নিত করলেন তৃণমূল সুপ্রিমো। বেকারত্ব আর মূল্যবৃদ্ধি থেকে বেরনোর কোনও পথ দেখানো হয়নি বাজেটে, শুধুই বড় বড় কথায় হারিয়ে গিয়েছে সমস্ত লক্ষ্য।

টুইটে এই ভাষাতেই তোপ দাগলেন তিনি। মমতা বন্দ্যোপাধ্যায়ের সুরেই কেন্দ্রীয় বাজেটকে কটাক্ষ করেছেন তৃণমূলের রাজ্যসভার সাংসদ ডেরেক ও ব্রায়েন।

তাঁর কটাক্ষ, কৃষক, মধ্যবিত্ত, দিনমজুর, বেকারদের কথা ভাবেইনি মোদি সরকার। তাই তাঁদের জন্য কোনও ঘোষণা নেই বাজেটে। একই বক্তব্য রাজ্যের প্রাক্তন অর্থমন্ত্রী তথা জিএসটি কাউন্সিলের চেয়ারম্যান অমিত মিত্র।

বাজেট বিশ্লেষণ করতে বসে তাঁর ব্যাখ্যা, কোনও নতুন প্রকল্পের ঘোষণা নেই। বেকার, বয়স্ক নাগরিক, দারিদ্রসীমার নিচে থাকা মানুষজনের জন্য কোনও দিশা নেই বাজেটে।

এবার ৭৩ কোটি টাকার বাজেট ঘোষণা হয়েছে। আগেরবার তা ছিল ৯৮ কোটির। এতটা কমানো হল কেন? আয়কর দাতাদের জন্য কোনও সুখবর নেই। সবচেয়ে বড় কথা, এই বাজেট পরিকল্পনাহীন।

বাজেট নিয়ে কংগ্রেসেরও একই বক্তব্য। রাহুল গান্ধী, শশী থারুরের একই প্রতিক্রিয়া। মমতার বক্তব্যের রেশ টেনেই তাঁর টুইট, ‘শূন্য বাজেট’।