পাহাড়ের প্রচন্ড শীতে শিশুদের পালস পোলিও খাওয়ালেন মমতা

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। (File Photo: IANS)

দার্জিলিংয়ে এখন প্রচন্ড শীত। হাড়হিম করা শীতেই মঙ্গলবার দার্জিলিং পাহাড়ে শিশুদের পালস পােলিও খাওয়ালেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সােমবার মুখ্যমন্ত্রী এসেছেন দার্জিলিং জেলাতে। সােমবার বিকালে তিনি শিলিগুড়ি মহকুমার শিবমন্দির আঠারখাইতে উত্তরবঙ্গ উৎসবের সূচনা করেন। সেই সময় তিনি উত্তরবঙ্গের বিভিন্ন জেলার নয়’জন গুণী মানুষকে বঙ্গরত্ন দিয়ে সম্মান জানান।

শিলিগুড়ির কর্মসুচি সেরে সােমবার রাতের মধ্যে মুখ্যমন্ত্রী পৌছে যান দার্জিলিং। মঙ্গলবার সকালে গায়ে সাদা জ্যাকেট চাপিয়ে দার্জিলিংয়ের রাস্তায় বের হন মুখ্যমন্ত্রী। তিন জন শিশুকে মুখ্যমন্ত্রী সােয়েটারও কিনে দেন। বুধবার গাের্খা জনমুক্তি মাের্চার বিনয় তামাং এবং অনিত থাপাদের সঙ্গে যৌথ ভাবে পাহাড়ে মিছিল করবেন মুখ্যমন্ত্রী। সিএএ এবং এনআরসি’র বিরুদ্ধে ওই মিছিল হবে। এদিন মুখ্যমন্ত্রী দার্জিলিংয়ের রিচমন্ড হিল ছাড়াও সিংমারি, চিড়িয়াখানা এলাকাতে যান। প্রশাসনের সঙ্গেও আলােচনা করেন আইনশৃঙ্খলা নিয়ে।

মুখ্যমন্ত্রী এদিন দার্জিলিংয়ের রাস্তা দিয়ে হাঁটার সময় এক শিশুর অভিভাবককে দেখে জিজ্ঞেস করেন, পােলিও খাওয়ানাে হয়েছে কিনা। সেই অভিভাক জবাব দেন, না, পােলিও খাওয়ানাে হয়নি। এরপর তিনি স্বাস্থ্য কর্মীদের ডেকে ওই শিশুর পােলিও খাওয়ানাের ব্যবস্থা করেন। নিজে হাতেই মুখ্যমন্ত্রী পােলিও ড্রপ খাইয়ে দেন শিশুকে।


বুধবার সিএএ নিয়ে বিজেপি বিরােধী মিছিল হবে। আর সেই মিছিলের জন্য অপেক্ষা করে আছেন পাহাড়বাসী। যদিও বিনয় তামাং এবং অনিত থাপার নেতৃত্বে পাহাড়ে এর আগে বেশ কয়েকটি পর্যায়ে সিএএ এবং এনআরসি বিরােধী মিছিল, সভা হয়েছে। বহু মানুষ তাতে যােগ দিচ্ছেন। এবারে মুখ্যমন্ত্রীর উপস্থিতিতে মিছিল হবে।

মুখ্যমন্ত্রী এর আগে এই জেলার সমতল শিলিগুড়িতে চলতি মাসের শুরুতেই সিএএ বিরােধী মিছিলে অংশ নেন। বিনয় তামাংরা আশাবাদী, বুধবার সিএএ বিরােধী মিছিলে মুখ্যমন্ত্রীর উপস্থিতিতে রেকর্ড সংখ্যক ভিড় হবে দার্জিলিং পাহাড়ে। বৃহস্পতিবার নেতাজি সুভাষ চন্দ্র বসুর জন্মজয়ন্তীতে মুখ্যমন্ত্রী দার্জিলিংয়ের ম্যালে নেতাজিকে শ্রদ্ধা জানাবেন। শুক্রবার তাঁর ফিরে যাওয়ার কথা। এই সরকার গঠনের পর থেকেই মুখ্যমন্ত্রী প্রতি বছরই দার্জিলিংয়ে উপস্থিত হয়ে নেতাজি জন্মজয়ন্তী পালন করছেন।si