অর্ধেক যাত্রী নিয়ে শুরু হতে পারে লােকাল ট্রেন

সােমবারও লােকাল ট্রেন চালানাের দাবিতে একাধিক রেলস্টেশনে বিক্ষোভ দেখিয়েছেন বহু মানুষ। এই বিক্ষোভ পরিস্থিতি সামাল দিতে রীতিমতাে হিমশিম খেতে হয়েছে পুলিশকে।

Written by SNS Howrah | November 3, 2020 1:20 am

লােকাল ট্রেন ।(ছবি: টুইটার/@WesternRly)

শীঘ্রই চালু হতে চলেছে লােকাল ট্রেন। সােমবার নতুন করে ট্রেন চালানাের জন্য রাজ্য সরকার এবং রেল কর্তৃপক্ষ একটি উচ্চ পর্যায়ের বৈঠক করে। এই বৈঠকে নির্ধারিত হয় অর্ধেক যাত্রী নিয়ে ট্রেন চালানাে হবে। যদিও কবে থেকে ট্রেন চলাচল শুরু হবে তা এখনও নির্ধারিত করা হয়নি।

সূত্রের খবর, কবে থেকে কোন রুটে ট্রেন চালানাে হবে তা নির্ধারণ করতে আগামী নভেম্বর বিকেলে পুনরায় বৈঠকে বসতে চলেছে রাজ্য ও রেল। ওইদিনই যাবতীয় বিষয় গুলিতে আলােকপাত করা হবে বলে জানিয়েছেন রাজ্যের মুখ্যসচিব আলাপন বন্দ্যোপাধ্যায়। তিনি জানান, লােকাল ট্রেন চালানাে হলেও করােনা সম্পর্কিত যাবতীয় সুরক্ষা বিধি মেনে চলা হবে। কিভাবে চালানাে হবে এই ট্রেন তা নিয়ে বিস্তারিত আলােচনা করা হবে বলে জানান তিনি।

প্রসঙ্গত, সােমবারও লােকাল ট্রেন চালানাের দাবিতে একাধিক রেলস্টেশনে বিক্ষোভ দেখিয়েছেন বহু মানুষ। এই বিক্ষোভ পরিস্থিতি সামাল দিতে রীতিমতাে হিমশিম খেতে হয়েছে পুলিশকে। লােকাল ট্রেন চালাতে চেয়ে এর আগেই রাজ্যকে চিঠি দিয়েছিল রেল। সেই মােতাবেক তিনি রাজ্য এবং রেল সােমবারের বৈঠকে বসে।

সূত্রের খবর, এদিন মেট্রোর মতাে লােকাল ট্রেনেও ই পাস ব্যবহার করা যায় কিনা তা নিয়ে আলােচনা শুরু হয়েছে। যদিও লােকাল ট্রেনের যাত্রীরা এই সুবিধা গ্রহণ করতে পারবে তা নিয়ে প্রশ্ন তুলেছে রাজ্য। কারণ বহু মানুষের কাছেই এই পরিষেবা গ্রহণ করার জন্য স্মার্টফোন বা লেটেস্ট গ্যাজেটস নেই। সেইজন্য বঞ্চিত হতে পারেন বহু মানুষ, প্রাথমিকভাবে এমনটাই মনে করছে রাজ্য। রাজ্যের তরফে জানানাে হয়েছে, সমস্ত যাত্রীরা যাতে সমানভাবে ট্রেনে যাতায়াত করার সুযােগ পায় সেদিকে বিশেষ নজর রাখতে হবে।

এদিকে লােকাল ট্রেন চালু হলে আদৌ সামাজিক দূরত্ব বজায় রাখা যাবে কিনা তা নিয়ে উঠছে বড় প্রশ্ন। কারণ আগে প্রত্যেকদিন হাওড়া শিয়ালদা স্টেশনে প্রতিদিন প্রায় তিরিশ লাখের কাছাকাছি যাত্রী হত। এই বিপুল পরিমান যাত্রীদের মধ্যে সামাজিক দুরত্ব বজায় রাখা এক প্রকার অসম্ভব।

সূত্রের খবর, প্রাথমিকভাবে ১৫ থেকে ২০ শতাংশ ট্রেন দিয়ে পরিষেবা শুরু করার কথা চিন্তা ভাবনা করা হচ্ছে। আলাপন বন্দ্যোপাধ্যায় বলেন, কোন ট্রেনের স্বাভাবিক যাত্রী সংখ্যা অর্ধেক যাত্রীকে ট্রেনে ওঠার অনুমতি দেওয়া হবে প্রাথমিকভাবে।