শিল্পকে সামনে রেখে কর্মসংস্থানের দিশা দেশের প্রথম শ্রেণির শিল্পপতিরা বার্তা দিলেন মমতাকে: সৌমেন মহাপাত্র

বিশ্ব বঙ্গ বাণিজ্য সম্মেলন যোগ দিয়ে দেশের প্রথম সারির শিল্পপতিরা মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের প্রশংসায় পঞ্চমুখ হয়েছেন। গৌতম আদানি থেকে শুরু করে জিন্দাল সকলেই মমতা বন্দ্যোপাধ্যায়ের আতিথেয়তার প্রশংসা করেছেন।

সেই সঙ্গে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের উন্নয়নে যেভাবে নিজেকে নিবেদিত করেছেন, তারও প্রশংসা শোনা গিয়েছে এই প্রথম সারির শিল্পপতিদের মন্তব্যে।

আদানি গোষ্ঠী থেকে জিন্দাল গোষ্ঠী প্রায় সকলেই বিনিয়োগের অন্যতম সেরা ঠিকানা বলে মনে করে পশ্চিমবঙ্গকে বেছে নিয়েছেন।


তাঁদের এই মন্তব্য এবং বিনিয়োগের ইচ্ছা প্রকাশ করা সেই সঙ্গে মুখ্যমন্ত্রীর নেতৃত্বে যেভাবে রাজ্যজুড়ে উন্নয়নের কর্মযজ্ঞ হয়েছে, এই প্রশংসার মাধ্যমে শিল্পপতিরা বুঝিয়ে দিলেন বাংলা এখন দেশের কোথায় অবস্থান করছে।

রাজ্য মন্ত্রিসভার অন্যতম গুরুত্বপূর্ণ সদস্য সেচমন্ত্রী ড.সৌমেন মহাপাত্রের কথায় মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের মাধ্যমে যে কর্মসংস্থানের দিশা দেখাবে বাংলা, শিল্পপতিদের মন্তব্য, সেই নীতি প্রমাণ করে।

এই প্রসঙ্গে সেচমন্ত্রী ডক্টর সৌমেন মহাপাত্র বলেন বাংলা তার কৃত গৌরব পুনরুদ্ধার করতে অনেকখানি সক্ষম হয়েছে।

বাংলা যেটা ভাবে, আগামী দিনে ইন্ডিয়া সেটা ভাবে। সে কথাই প্রমাণ করল মমতা বন্দ্যোপাধ্যায় রাজ্যের বেকারদের কাছে।

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের এই উদ্যোগ বিশদ আকারে আরও শিল্প-কলকারখানা এখানে স্থাপিত হবে এবং সেই সঙ্গে হাজার হাজার ছেলেমেয়ে এখানে কর্মসংস্থানে সুযোগ পাবে।

যেখানে বাম আমলে কর্মসংস্থান প্রায় বন্ধই হয়ে গিয়েছিল, সেখানে রাজ্যে এখন পরিকাঠামোগত উন্নয়ন হয়েছে কলেজের পরিকাঠামো উন্নত হয়েছে এবং ফলে যে কলকারখানা তৈরি হয়েছে তার জন্য দক্ষ শিক্ষিত শ্রমিকদের যে প্রয়োজন তা হয়েছে।

বিশ্বের মধ্যে বাংলার মেধা যথেষ্ট উৎকর্ষ, এই মেধা দেশ ও দশের বাইরেও প্রশংসিত।

সেই মেধাকে কাজে লাগিয়ে আগামী দিনে কর্মসংস্থান মানচিত্রে দিগন্ত খুলে দেবে। কলকাতায় শুধু নয়, বিভিন্ন জেলায় কর্মসংস্থান হবে। এখন বাংলার পরিবেশ সুন্দর।

বাম আমলে শিল্প করতে চাইলেও একটা ভয়ের পরিবেশ ছিল। মমতা বন্দ্যোপাধ্যায় শিল্পবান্ধব পরিবেশ তৈরি করেছেন।

শিল্পের জন্য চালু করেছেন ওয়ান উইন্ডো নীতি, যেখানে সহজেই একটা ছাতার তলায় শিল্পের জন্য প্রয়োজনীয় ছাড়পত্র পাওয়া যাবে।

তাই মমতা বন্দ্যোপাধ্যায়ের হাত ধরে শিল্পের মাধ্যমে কর্মসংস্থান ও আগামী দিনে বাংলা প্রথম স্থানে যাবে বলে আশাবাদী মন্ত্রী ড.সৌমেন মহাপাত্র।