‘মুখ্যমন্ত্রী পদক’ পাচ্ছেন কলকাতার পুলিশ কমিশনার সৌমেন মিত্র

এবার উল্লেখযােগ্য কৃতিত্বের জন্য মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের হাত থেকে পুরস্কৃত হতে চলেছেন কলকাতা পুলিশের কমিশনার সৌমেন মিত্র।

Written by SNS Kolkata | August 11, 2021 11:22 am

কলকাতার পুলিশ কমিশনার সৌমেন মিত্র (Photo:SNS)

প্রতিবছর রাজ্য সরকারের স্বরাষ্ট্র দফতরের পক্ষ থেকে আইপিএস অফিসারদের পুরস্কৃত করা হয় কাজের ভিত্তিতে। এবার উল্লেখযােগ্য কৃতিত্বের জন্য মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের হাত থেকে পুরস্কৃত হতে চলেছেন কলকাতা পুলিশের কমিশনার সৌমেন মিত্র।

সেই সঙ্গে কলকাতা পুলিশের আরও দুই আইপিএস পুরস্কৃত হচ্ছেন, তারা হলেন এডিজি (কারা) পীযূষ পাণ্ডে এবং আইজি (উত্তরবঙ্গ) ডি পি সিং। এছাড়া দ্বিতীয় ক্যাটাগরির জন্য ৭ আইপিএসকে পুরস্কৃত করা হচ্ছে।

এঁরা হলেন, আনন্দ কুমার (আইজি, সিআইডি), সৈয়দ ওয়াকার রাজা (কলকাতা পুলিশের যুগ্ম কমিশনার), সুমিত কুমার (এসপি কোচবিহার), ভাস্কর মুখােপাধ্যায় (এসপি, সুন্দরবন), অমরনাথ কে (এসপি, পূর্ব মেদিনীপুর), দীনেশ কুমার (এসপি, পশ্চিম মেদিনীপুর), অপরাজিতা রাই (কলকাতা পুলিশের ডিসি, এসটিএফ)।

তবে সবচেয়ে উল্লেখযােগ্য হল কলকাতা পুলিশ। কমিশনারের পুরস্কৃত হওয়া। এটা অনেক তাৎপর্যপূর্ণ বলে মনে করা হচ্ছে। কারণ দক্ষ পুলিশ অফিসার হিসেবে সৌমেন মিত্রের যথেষ্ট সুনাম রয়েছে।

যদিও ২০১৬-র নির্বাচনের আগে রাজীব কুমারকে সরিয়ে সৌমেন মিত্রকে পুলিশ কমিশনার করা হয়েছিল। নির্বাচন কমিশন তাকে পুলিশ কমিশনার করেছিলেন। সেই নির্বাচনও দক্ষতার সঙ্গে পরিচালনা করেছিলেন সেই পুলিশ আধিকারিক। কমিশন তার ভূমিকার প্রশংসাও করেছিলেন। যদিও ভােটের পর তাকে সরিয়ে দেয় রাজ্য।

কিন্তু ২১-এর বিধানসভা নির্বাচনের আগে সেই তাঁকেই রাজ্য সরকার কলকাতা পুলিশের কমিশনার হিসেবে নিয়ােগ করে। ২০২১-এর বিধানসভা নির্বাচন (কলকাতার নির্বাচন) নির্বিঘ্নে সম্পন্ন হয় তাঁর হাত ধরে। নির্বাচনের সময় বড়সড় কোনও অশান্তি হয়নি। এবার তারই পুরস্কার পেতে চলেছেন সৌমেন মিত্র।