কলকাতা সবচেয়ে নিরাপদ শহর, দাবি করলেন পুলিশ কমিশনার

দেশের অন্যান্য শহরের তুলনায় নিরাপদ কলকাতা, শনিবার এমন দাবি করলেন কলকাতার পুলিশ কমিশনার অনুজ শর্মা।

Written by SNS Kolkata | December 8, 2019 2:12 pm

অনুজ শর্মা (File Photo: IANS)

দেশের অন্যান্য শহরের তুলনায় নিরাপদ কলকাতা, শনিবার এমন দাবি করলেন কলকাতার পুলিশ কমিশনার অনুজ শর্মা। এদিন ন্যাশনাল ক্রাইম রেকর্ড ব্যুরাে (এসসিআরবি)-এর তথ্য তুলে ধরে ‘ইনফোকম’-এর অনুষ্ঠানে তিনি বলেন, কলকাতা দেশের অন্যান্য শহরের তুলনায় সবচেয়ে নিরাপদ, সেইসঙ্গে অপরাধ রুখতে নজরদারি আরও জোরদার করা হচ্ছে।

কমিশনার যে নজরদারির কথা বলেছেন তার প্রমাণ শুক্রবারই পেয়েছে এই শহর। কলকাতার বিভিন্ন স্থানে অভিযান চালিয়েছে কলকাতার পুলিশের বিশেষ মহিলা বাহিনী ‘উইনাস’। সঙ্গে ছিল গােয়েন্দা বিভাগের গুণ্ডাদমন শাখার আধিকারিকরাও। এই অভিযানে কোনও ধরনের ইভটিজিং— অশােভন আচরণ বা বেপরােয়া বাইক আরােহীদের দৌরাত্ম্য বন্ধের কাজ করা হয়েছে।

পুলিশ সুত্রে জানা গেছে, এই অভিযানে মােট ৭৪ জনকে গ্রেফতার করেছে পুলিশ। পাশাপাশি বাজেয়াপ্ত করা হয়েছে ৫১টি মােটরসাইকেলও। এই অভিযান শুক্রবার সন্ধ্যা থেকে শুরু হয়ে চলে মধ্যরাত পর্যন্ত। কলকাতা পুলিশের এক উচ্চপদস্থ কর্তা জানান, এধরনের অভিযান এখন থেকে চলবে। রাতের শহরে মহিলাদের নিরাপত্তার কথা মাথায় রেখেই এই বিশেষ অভিযান। মহিলাদের সঙ্গে অসভ্য আচরণ করলে পুলিশ ব্যবস্থা নেবে বলেও জানিয়েছেন ওই কর্তা।

দেশের বিভিন্ন জায়গায় মহিলাদের উপর যৌন হিংসার ঘটনা ঘটে চলেছে। তেলেঙ্গানা বা উন্নাওয়ের ঘটনার পরিপ্রেক্ষিতে এ শহরের মহিলাদের সুরক্ষার বিষয়টি আরও আটোসাঁটো করতেই কলকাতা পুলিশের এই তৎপরতা। একজন অফিসার বলেন, টহল যেমন বাড়ানাে হয়েছে পাশাপাশি কেউ যদি বিপদে পড়েন তবে তিনি কলকাতা পুলিশের ১০০ নম্বর ডায়াল করলে দ্রুত ব্যবস্থা নেওয়া হবে।