৭ দিনে মাত্র ২ ঘন্টা রােদ পেল কলকাতা

সাতদিনে মাত্র ২ ঘণ্টা ১৮ মিনিটের রােদ প্রাপ্তি হয়েছে কলকাতার। আলিপুর অবজারভেটরি সানসাইন রেকর্ডার থেকে এই পরিসংখ্যান পাওয়া গিয়েছে।

Written by SNS Kolkata | June 23, 2021 9:16 pm

প্রতীকী ছবি (Photo: IANS)

সাতদিনে মাত্র ২ ঘণ্টা ১৮ মিনিটের রােদ প্রাপ্তি হয়েছে কলকাতার। আলিপুর অবজারভেটরি সানসাইন রেকর্ডার থেকে এই পরিসংখ্যান পাওয়া গিয়েছে। জোড়া নিম্নচাপ, নিম্নচাপ অক্ষরেখা, ঘূর্ণবর্ত, এমনকি ভুমধ্যসাগরের পশ্চিমী ঝঞা এর জন্য দায়ী।

আলিপুর আবহাওয়া দফরের তথ্য বলছে, জুনে মাত্র দুদিন ন’ঘণ্টার বেশি রােদ পেয়েছে কলকাতা। ৩ জুন ৯ ঘণ্টা ১৮ মিনিট। ৬ জুন ৯ ঘণ্টা ৬ মিনিট। আর তারপর আকাশের দখল নেয় মেঘ। ১৪ জুন রােদ উঠেছিল মাত্র ১ ঘণ্টা ৩৬ মিনিটের জন্য। ১৮ জুন রােদ পাওয়া গিয়েছিল মাত্র ৪২ মিনিটের জন্য। ১৪ থেকে ২০ জুনের মধ্যে সাতদিনে পাঁচদিন পুরােপুরি সূর্যের আলাে নিখোঁজ ছিল। 

সােমবার কিন্তু এই প্রবণতায় সামান্য ছেদ পড়ে। আবহাওয়ার পূর্বাভাস, মঙ্গলবার থেকে ফের বৃষ্টি হবে এবং এই বৃষ্টি উত্তর এবং দক্ষিণ বঙ্গে চারদিন পর্যন্ত চলবে। তাপমাত্রা মাপার যন্ত্র রয়েছে, রয়েছে বৃষ্টি মাপার যন্ত্র। তেমনই রােদ কতক্ষণ উঠল, তা মাপার যন্ত্র রয়েছে। 

সানসাইন রেকর্ডার ব্যবহার করেন আবহাওয়াবিদরা। এই যন্ত্রের মধ্যে থাকে কার্ভ কার্ড। লং, স্ট্রেট, শর্ট এই তিন ব্রনের কার্ড আছে। যন্ত্রের কাচে রােদ প্রতিফলিত হয়ে এই কার্ডে পড়ে। রােদ থাকলে কার্ড পুড়তে থাকে। আর রােদ না উঠলে কার্ড অক্ষত থাকে। এই ক’দিনে এমনই হয়েছে। 

২০১৮ সালের ২১ জুলাই থেকে ২৮ জুলাই পর্যন্ত নদিনে মাত্র ২৪ মিনিটের রােদ পেয়েছিল আলিপুর। আর ১৯ আগস্ট ২২ দিনে মাত্র ৩২ ঘণ্টা ৪২ মিনিটের রােদ পেয়েছিল। তবে টানা মেঘলা আকাশ এবং সেইসঙ্গে আঁধার এই প্রথম। আসলে মেঘের কোলে রােদ নয়, এ যেন মেঘের কোলে রােদ।