জানুয়ারি থেকে খুলছে যাদবপুর বিশ্ববিদ্যালয় পঠনপাঠন নিয়ে জারি ধোঁয়াশা

প্রতিকি ছবি (Photo: iStock)

জানুয়ারির প্রথম কাজের দিন থেকেই খুলছে যাদবপুর বিশ্ববিদ্যালয়। বিজ্ঞপ্তি দিয়ে বিশ্ববিদ্যালয়ের তরফে একথা জানানাে হলেও কবে থেকে পঠনপাঠন শুরু হবে তা স্পষ্ট করা হয়নি। বিজ্ঞপ্তি দিয়ে জানানাে হয়েছে, সামনের সােমবার থেকেই বিশ্ববিদ্যালয়ের সব অফিস, বিভাগ, স্কুল ও লাইব্রেরি খোলা থাকবে। তবে পঠনপাঠনের ব্যাপারে কোনও স্পষ্ট বার্তা নেই বিজ্ঞপ্তিতে।

প্রসঙ্গত, করােনার প্রকোপে দেশের শিক্ষা ব্যবস্থার হাল খারাপ। বহু প্রাইমারি, মাধ্যমিক, উচ্চ মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠান, কলেজ, বিশ্ববিদ্যালয়। পড়াশোনা হচ্ছে, শুধু অনলাইনে। পরীক্ষাও নেওয়া হচ্ছে অনলাইনেই। কবে পরিস্থিতি স্বাভাবিক হবে, তা নিয়ে স্পষ্ট কোনও দিশা পাওয়া যাচ্ছে না। তবে এরই মধ্যে যাদবপুর বিশ্ববিদ্যালয়ের এই বিজ্ঞপ্তি কিঞ্চিৎ আশ্ব দিচ্ছে।

শিক্ষকদের একাংশের আশা, পরিস্থিতি এই রকম থাকলে হয়তাে শীঘ্রই সপ্তাহে অন্তত কয়েক দিন পঠনপাঠনও শুরু হবে। কয়েকটি ছাত্র সংগঠনও দাবি তুলেছে, যাবতীয়” রােনাবিধি মেনে সব শিক্ষা প্রতিষ্ঠানে স্বাভাবিক পঠনপাঠন শুরু হােক। সেই দাবিই পূরণের পথে পদক্ষেপ করলেন বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।


কর্তৃপক্ষের বিজ্ঞপ্তি অনুযায়ী, কাজের দিন সব বিভাগ চালু থাকবে। সপ্তাহে ৩ দিন করে বিশ্ববিদ্যালয়ের কর্মীরা সকাল ১০ টা থেকে বিকেল সাড়ে ৫ টা পর্যন্ত স্বাভাবিক কাজের সময়ে অফিসে হাজির থাকবেন বলে রেজিস্ট্রারের তরফে দেওয়া ওই বিজ্ঞপ্তিতে এমনটাই জানানাে হয়েছে।