গত ২৪ ঘণ্টায় রাজ্যে কোভিড আক্রান্ত ৬১৫৩, সংক্রমণের হার ১৬%

চলতি সপ্তাহে সোমবার রাজ্যে দৈনিক সংক্রমণ ছিল ৪৩৯। রবিবার তা বেড়ে ছ’হাজারের গণ্ডি।

অর্থাৎ, বিগত সাত দিনে দৈনিক আক্রান্তের সংখ্যায় প্রায় ১৫ গুণ বেশি বৃদ্ধি দেখা গেল রাজ্যে। শুধু কলকাতাতেই দৈনিক আক্রান্তের সংখ্যা ছাড়াল তিন হাজার।

পাল্লা দিয়ে অস্বাভাবিক হারে সংক্রমণ বাড়ছে মহানগরী সংলগ্ন হাওড়া হুগলি, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনায়। শুধু তাই নয় রাজ্যে দৈনিক সংক্রমণের হারও পৌঁছে গেল ১৬ শতাংশের একেবারে দোরগোড়ায়।


গত বুধবার রাজ্যে দৈনিক সংক্রমণ হাজারের গণ্ডি পার করেছিল। শুক্রবার তা ছাড়িয়েছিল তিন হাজার। শনিবার সেই সংখ্যাটা পৌঁছে গিয়েছিল সাড়ে চার হাজারে।

রবিবার রাজ্য স্বাস্থ্য দফতর প্রকাশিত বুলেটিন অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় রাজ্যে নতুন করে সংক্রমিত হয়েছেন ৬ হাজার ১৫৩ জন।

এর মধ্যে অর্ধেকের বেশি আক্রান্ত কলকাতায়। বিগত এক সপ্তাহে গোটা রাজ্যের মধ্যে কলকাতাতেই সংক্রমণ বৃদ্ধির হার সব চেয়ে বেশি।

মহানগরীতে গত বুধবার যেখানে সাড়ে পাঁচশোর কাছাকাছি দৈনিক সংক্রমণ ছিল, শনিবার তা বেড়ে দাঁড়িয়েছিল ২ হাজার ৩৯৮ রবিবারই সেই সংখ্যাটা ছুঁল ৩ হাজার ১৯৪।

দৈনিক আক্রান্তের সংখ্যার বিচারে জেলাভিত্তিক তালিকায় কলকাতার পরেই রয়েছে উত্তর ২৪ পরগনা।

ওই জেলায় শুক্রবার নতুন আক্রান্ত পাঁচশোর কাছে পৌঁছেছিল। রবিবার তা পৌঁছে গেল হাজারের কাছে। নতুন করে সংক্রমিত ৯৯৪ জন। কলকাতা সংলগ্ন হাওড়া, হুগলিতে এবং দক্ষিণ ২৪ পরগনায় লাগামছাড়া হারে বাড়ছে দৈনিক সংক্রমণ।

শনিবার হাওড়ায় দৈনিক সংক্রমণ ৪০০-র কাছে পৌঁছেছিল। রবিবার তা দাঁড়াল ৫৯৫। দক্ষিণ ২৪ পরগনা এবং হুগলিতে নতুন করে সংক্রমিত হয়েছেন যথাক্রমে ২৮০ জন এবং ২১৮ জন।

অস্বাভাবিক হারে বাড়ছে পশ্চিম বর্ধমানেও। শনিবার ওই জেলায় দৈনিক আক্রান্ত ছিল ২৪১ রবিবার তা বেড়ে হল ২৫৭। দৈনিক সংক্রমণ অনেক বাড়ল নদিয়া, বীরভূম এবং বাঁকুড়ায়।

নদিয়া এবং বীরভূমে দৈনিক সংক্রমণ ১০০-র গণ্ডি পার করল উত্তরবঙ্গের মালদহে শুক্রবারের তুলনায় দৈনিক সংক্রমণ শনিবার কিছুটা কমলেও কোচবিহার, দার্জিলিং, জলপাইগুড়ি এবং দক্ষিণ দিনাজপুরে বৃদ্ধি দেখা গেল।