কার্নিভালে আমাকে অপমান করা হয়েছে, বিস্ফোরক রাজ্যপাল

পশ্চিমবঙ্গের রাজ্যপাল জগদীপ ধনকর। (File Photo: IANS)

রেড রােডে দুর্গোপূজোর কার্নিভালে গিয়ে অপমানিত বােধ করেছেন রাজ্যপাল জগদীপ ধনকর। তাকে ডেকে অপমানিত করা হয়েছে। আমন্ত্রণ করে তাকে যেভাবে অপমানিত করা হয়েছে, সেটা কোনও দিনই ভুলতে পারবেন না। মঙ্গলবার ফের এইভাবেই রাজ্য সরকারের বিরুদ্ধে ক্ষোভ উগরে দিতে দেখা গেল রাজ্যপালকে।

এবছর রেড রােডে পুজোর কার্নিভালে দেশ-বিদেশের অতিথিদের মতাে রাজ্যপালও আমন্ত্রিত হয়েছিলেন। কার্নিভালের অনুষ্ঠান দেখে সরকারের প্রশংসা করেছিলেন মুখ্যমন্ত্রীর কাছে তিনি। কিছুদিন যেতেই কার্নিভালে তাঁর অপমানিত হওয়ার প্রসঙ্গ তুলতে দেখা গেল রাজ্যপালকে। রাজ্যপালের মন্তব্যের তীব্র বিরােধিতা করেছে রাজ্যের শাসকদল তৃণমূল কংগ্রেস।

মঙ্গলবার সংবাদমাধ্যমের কাছে কার্নিভাল নিয়ে রাজ্যপালের এই বিস্ফোরক মন্তব্য নিয়ে রাজনৈতিক মহলে তুমুল বিতর্কের সৃষ্টি হয়েছে। রাজ্যপাল সরকারের কড়া সমালােচনা করে বলেছেন, কার্নিভালে ডেকে নিয়ে গিয়ে অপমান করা হয়েছে আমাকে। এই ঘটনা আমাকে ব্যথিত করেছে। সরকারকে আক্রমণ করতে গিয়ে অবশ্য ধনকর কারাে নাম উল্লেখ করেননি। তবে তিনি জানান, আমি চারঘন্টার বেশি সেখানে ছিলাম। আমাকে দেখতেই দেওয়া হয়নি। পুরােপুরি ব্লাক আউট করা হয়েছে।


কেন তাঁকে এইভাবে অপমানিত করা হল, সেটা তিনি উপলব্ধি করে উঠতে পারছেন না। অত্যন্ত অপমানিত এবং ব্যথিত হয়েছেন বলে মন্তব্য করার পাশাপাশি ধনকরের বিস্ফোরক মন্তব্য, রাজ্যের প্রথম নাগরিককে যেভাবে অপমান করা হয়েছে, তা জরুরি অবস্থার মতাে পরিস্থিতিতেই সম্ভব।

রাজ্যপালের মন্তব্য, পশ্চিমবঙ্গ সংস্কৃতির পীঠস্থান। এখানে একজন সাংবিধানিক পদাধিকারীকেই নয়, অপমানিত করা হয়েছে এই সংস্কৃতির পীঠস্থানকে। তিনি মনে করেন, পুরাে ঘটনা এতটাই অপ্রত্যাশিত ছিল যে, এর ধাক্কা সামলাতে তার অনেক সময় লেগেছে। এমনকি তার চোখে জল এসে গিয়েছিল।

রাজ্যপালের এই মন্তব্যে পাল্টা প্রতিক্রিয়া ব্যক্ত করেছেন মন্ত্রী তাপস রায়। তিনি বলেছেন, রাজ্যপাল কেন এই ধরনের মন্তব্য করলেন, সেটা তাঁদের বােধগম্য হচ্ছে না। রাজ্যপালের জন্য আলাদা ব্যবস্থা করা। হয়েছিল। এই পরিস্থিতিতে তার মন্তব্য অত্যন্ত দুর্ভাগ্যজনক বলে মন্তব্য করেছেন তাপসবাবু।

অন্যদিকে বিজেপির রাজ্য সভাপতি দিলীপ ঘােষ সরকারের বিরুদ্ধে একহাত নিয়েছেন। তিনি বলেছেন, রাজ্যপাল সঠিক কথাই বলেছেন। উনি যাতে লােকচক্ষুর অড়ালে থাকেন, সেজন্য রাজ্যপালের জন্য বসার আলাদা ব্যবস্থা করা হয়েছিল। একজন রাজ্যের সাংবিধানিক প্রধানকে এভাবে অপমান করার বিষয়টিকে মেনে নেওয়া যায় না। কাবণ রাজ্যপাল কান দিয়ে দেখেন না চোখ দিয়ে যা দেখেছেন, সেটাই সংবাদমাধ্যমের কাছে নিজের ক্ষোভের কথা ব্যক্ত করেছেন।