লক্ষ্মীপুজোর বাজারে উপচে পড়ল ভিড়

লক্ষ্মীপুজো উপলক্ষে ফুলের বাজারে ভিড়। (Photo: IANS)

লক্ষ্মীপুজো উপলক্ষে বালুরঘাটে উপচে পড়ল গৃহলক্ষ্মীদের ভিড়। রবিবার কোজাগরীর পুজোয় কোনও প্রকার ত্রুটি রাখতে চায় না গৃহিণীরা। ফল সবজি থেকে শুরু করে বিভিন্ন সামগ্রীতে অগ্নিমূল্য উপেক্ষা করেও বাজারে ভিড় জমায় মহিলারা। লক্ষ্মী প্রতিমা, ফলমূলসহ পূজার সামগ্রী কিনতে শুক্রবার থেকে ভিড় জমে বালুরঘাট বাজারে। শনিবার একই উদ্যমে কেনাকাটি চলে বালুরঘাটে।

এদিন মাটির তৈরি লক্ষ্মী প্রতিমার পরা নিয়ে বিক্রেতারা হাজির ছিলেন। স্থানীয় তৈরি প্রতিমা ও জেলার বাইরে থেকে নিয়ে আসা লক্ষ্মী প্রতিমা কিনতে ভিড় করেন গৃহলক্ষ্মীরা। ১২০ টাকা থেকে সাড়ে ৩০০ টাকা পর্যন্ত মাটির তৈরি লক্ষ্মীপ্রতিমা বিক্রি হয় বাজারে। ফলমূল থেকে পুজোর সামগ্রীর ক্ষেত্রে গত বছরের তুলনায় দাম বেশি লক্ষ্মীপুজোর বাজারে। যদিও সেদিকে আমল না দিয়ে লক্ষ্মীপুজোর বাজার করেছেন প্রত্যেকেই। বালুরঘাটের শহরের তহ বাজার সহ চকভৃগু, পাওয়ার হাউজ এলাকার বাজারগুলিতে পুজোর কেনাকাটি করতে মানুষের ভিড় লক্ষ্য করা গিয়েছে।

কল্যাণী দাস সাহা নামে এক গৃহবধু জানিয়েছেন, অগ্নিমুল্যের বাজার উপেক্ষা করেই কেনাকাটা করতে হয়েছে। বছরের একটা দিন লক্ষ্মীপুজোয় কোনও প্রকার ক্রটি রাখতে চান না কেউই। সেই কারণেই আগে ভাগে পুজোর কেনাকাটা সেরে ফেলেছেন তিনি।