পাহাড় এখন বিমল গুরুংয়ের অপেক্ষায়, অঙ্ক শুরু বিজেপিরও

শনিবার দার্জিলিং ফিরেছেন গােখা জনমুক্তি মাের্চা নেতা রােশন গিরি। ৬ ডিসেম্বর শিলিগুড়ি ফিরছেন মাের্চা সুপ্রিমাে বিমল গুরুং।

Written by SNS Siliguri | November 30, 2020 7:43 pm

বিমল গুরুং (File Photo: IANS)

শনিবার দার্জিলিং ফিরেছেন গােখা জনমুক্তি মাের্চা নেতা রােশন গিরি। ৬ ডিসেম্বর শিলিগুড়ি ফিরছেন মাের্চা সুপ্রিমাে বিমল গুরুং। শিলিগুড়িতে সভা করে তার পাহাড়ে যাওয়ার কথা। পাহাড়ে এখন গুরুংপন্থীরা অধীর অপেক্ষায় রয়েছেন গুরুংয়ের জন্য।

অপরদিকে আগামী দিনে তাদের পরিকল্পনা কি হবে তা ঠিক করতে গােপনে সব আলােচনা বিজেপি নেতারা করছেন বলে জানা গিয়েছে। সেক্ষেত্রে বিমল বিরােধী অনিত থাপা, বিনয় তামাংদের তার সঙ্গে টানবেন কিনা তা নিয়ে জল্পনা বা গুঞ্জন শুরু হয়েছে নানারকম। এদিকে ৬ ডিসেম্বর শিলিগুড়িতে ফিরে সভা করার কথা বিমল গুরুংয়ের।

অতীতে শিলিগুড়িতে বারবার বাঘাযতীন পার্কে সভা করার প্রয়াস নিয়েছিলেন গুরুং কিন্তু সেসব প্রয়াস ব্যর্থ হয়েছে। এবার সেই সভা হতে চলেছে। বিশেষ করে এই করােনা আবহে সেই সভা কিভাবে হবে, কত লােক পাহাড় থেকে নামবেন, কোনও অশান্তি হবে কিনা প্রভৃতি বিভিন্ন দিক প্রশাসনিকভাবে খতিয়ে দেখার কাজ শুরু হয়েছে।

যদিও মাের্চা নেতা রােশন গিরি শনিবার বাগডােগরায় নেমেই বলে দেন, সম্ভবত ৬ তারিখে বাঘাযতীন পার্কে সভা হবে। যদি বাগাযতীন পার্কে স্থান সঙ্কুলান না হয় তবে অন্যত্র সভা হবে। সবকিছুই এখন আলােচনা ও প্রস্তুতির পর্যায়ে।

এদিকে শিলিগুড়িতে গুরুংয়ের সভার প্রস্তুতি, তাদের পাহাড়ে নতুন করে ফেরা নিয়ে অশান্তির কালাে মেঘ দেখছেন বাংলা ও বাংলা ভাষা বাঁচাও কমিটির সভাপতি ডা. মুকুন্দ মজুমদার।

তিনি বলেছেন, নতুন করে আবার পাহাড়ে গােখাল্যান্ডের জিগির তােলা হবে। বাংলা ভাগের চেষ্টা হলে তারা তা মেনে নেবেন না। মুকুন্দবাবু দার্জিলিং বাংলার অবিচ্ছেদ্য অঙ্গ। বাংলা ভাগের চেষ্টার বিরুদ্ধে তাদের আবার আন্দোলন শুরু হবে।

এদিকে মাের্চা নেতা রােশন গিরি আগেই বলে দিয়েছেন, তারা এখন দিদির সঙ্গে আছেন। ২০২৪ সালের ভােটে যারা গোখাল্যান্ড সমর্থন করবেন তারা তাদের সঙ্গে থাকবেন। তবে মােদিজি বা অমিত শাহের সঙ্গে তারা নেই। কেন না মােদিজিরা ১১ বছরে কিছু করেননি।