স্কুল খােলা নিয়ে এল নির্দেশিকা ও গাইডলাইন

প্রতিকি ছবি (File Photo: iStock)

আগামী ১২ ফেব্রুয়ারি থেকে পশ্চিমবঙ্গে স্কুল খুলতে চলেছে। আপাতত নবম থেকেদ্বাদশ শ্রেণি পর্যন্ত পঠনপাঠন হবে এই মর্মে বিকাশ ভবন থেকে একটি নির্দেশিকা প্রকাশ করা হয়েছে বৃহস্পতিবার।

পাশাপাশি কোভিডের কারণে স্কুলে কী কী বিধি মেনে চলতে হবে সেই বিষয়ে ওই বিজ্ঞপ্তিতে সব জানিয়ে দেওয়া হয়েছে। এবং সেবিষয়ে পদক্ষেপ গ্রহণ করার জন্য প্রতিটি জেলার জেলাশাককে আবেদন করা হয়েছে। গাইডলাইনে বলা হয়েছে কেবলমাত্র নবম থেকেদ্বাদশ শ্রেণির ছাত্রছাত্রীরা স্কুলে আসবে। স্কুলের সময়ে নবম থেকে দ্বাদশ শ্রেণির পঠনপাঠন হতে পারে। পড়া এবং

স্কুলের কর্মরত দের সামাজিক দূরত্ব এবং কোভিড বিধি মেনে চলতে হবে। প্রয়ােজন অনুসারে একটি ক্লাসের পস্যদের দু’টি বা তার বেশি শ্রেণিকক্ষে বসানাের ব্যবস্থা করতে হবে। সেই অনুসারে রুটিন তৈরি করতে হবে স্কুলকে। স্কুল কর্তৃপক্ষ একাদশ এবং দ্বাদশ শ্রেণির পদের প্র্যাকটিক্যাল ক্লাসও নিতে পারে।


প্রতিটি স্কুল ভালােভাবে স্যানিটাইজ করার পাশাপাশি প্রত্যেকের ক্ষেত্রে মাস্ক পরা, সামাজিক দূরত্ব বজায় রাখা এবং অন্যান্য কোভিড বিধি মেনে চলা বাধ্যতামূলক। ছাত্রছাত্রী ও অভিভাবকদের মধ্যে কোভিড বিধি সম্পর্কে সচেতনতা গড়ে তােলার কথাও বলা হয়েছে।

প্রসঙ্গত, রাজ্যের শিক্ষামন্ধী পার্থ চট্টোপাধ্যায় জানিয়েছিলেন, ‘নবম থেকে দ্বাদশ পর্যন্ত স্কুল চালানাের কথা ভাবছি। আগামী ১২ ফেব্রুয়ারি থেকে যদি স্কুল চলে সেই বিষয়ে চিন্তাভাবনা চলছে। স্বাস্থ্য বিধি মেনে ক্লাস হবে।

স্কুলগুলিকে স্যানিটাইজ করার নির্দেশ দেওয়া হয়েছে। ক্লাস শুরু করতে যা যা ব্যবস্থা নেওয়া প্রয়ােজন সেটি নিতে কিছুটা সময় লাগবে। যদি কিছুটা বেশি সময় প্রয়ােজন হয় স্কুলগুলি প্রয়ােজনে সেই সময় নেবে।’ প্রতিটা স্কুলে ক্লাস শুরুর আগে স্বাস্থ্য বিধি নিশ্চিত করতে হবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী।