আজ পাহাড়ে জিটিএ নির্বাচন

ভোট বয়কট করলেও দলের কর্মী সমর্থকেরা নির্দল প্রার্থী হিসাবে দাঁড়ালে সমর্থন করবে। জিটিএ নির্বাচনে নির্দল প্রার্থীদের ভিড়।

Written by SNS Darjeeling | June 26, 2022 11:27 pm

পাঁচেক ধরে কেবলমাত্র প্রশাসক বদলেছে জিটিএ তে। তবে ২৬ জুন ওই দিন জিটিএ – র দ্বিতীয় নির্বাচন।২৯ জুন ফলাফল ঘোষিত হবে।

পাহাড়ে স্থায়ী রাজনৈতিক সমাধানের দাবিতে আগে থেকেই এই নির্বাচনের বিরোধিতা করছে বিমল গুরুংয়ের দল গোর্খা জনমুক্তি মোর্চা। এ দাবিতে অনশনেও বসেছিলেন মোর্চা প্রধান – সহ দলের কর্মী – সমর্থকেরা।

জিটিএ নির্বাচনে তাঁরা ভোট দেবেন না বলেও সাফ জানিয়েছেন গুরুং – সহ মোর্চার সাধারণ সম্পাদক রোশন গিরি।

শনিবার তিনি বলেন , ‘আমি বা বিমল গুরুং কেউ ভোট দেব না। আমরা জিটিএ নির্বাচনে বিরুদ্ধে ।দলের কর্মী – সমর্থকদের কারা ভোট দেবেন বা দেবেন না, সেটা তাঁদের বিষয়। তবে রবিবার আমরা ভোট দিতে যাব না।’

মোর্চা নেতৃত্ব ভোট বয়কট করলেও দলের কর্মী সমর্থকেরা নির্দল প্রার্থী হিসাবে দাঁড়ালে সমর্থন করবে বলে সূত্রের খবর। যদিও প্রকাশ্যে সে কথা জানাননি তাঁরা। জিটিএ নির্বাচনে নির্দল প্রার্থীদের ভিড়।

৪৫ টি আসন মিলিয়ে মোট ১৮৭ জনই নির্দল প্রার্থী। তার মধ্যে লড়াই মূলত হামরো পার্টি এবং ভারতীয় গোর্খা প্রজাতান্ত্রিক মোর্চার মধ্যে।

৪৫ টি আসনের প্রতিটিতেই নিজেদের প্রার্থী দাঁড় করিয়েছে শুধুমাত্র হামরো পার্টি। অন্য দিকে ,অনীত থাপার ভারতীয় গোর্খা প্রজাতান্ত্রিক মোর্চা ৩৬ টি আসনে প্রার্থী দিলেও বহু আসনে নির্দলদের সমর্থন করছে।

তৃণমূলের প্রার্থীদের লড়াই ১০ টি আসনে। এই নির্বাচনে রাজ্যের শাসকদল তৃণমূল যে ভারতীয় গোর্খা প্রজাতান্ত্রিক মোর্চার সঙ্গে একসঙ্গে লড়ছে ,তা প্রথম থেকে স্পষ্ট ছিল।

মনোনয়নের সময় অনীত থাপার দলের সদস্য তাজয় এডওয়ার্ড এ নিয়ে প্রকাশ্যেই মতপ্রকাশ করেন। যদিও দু’দলের নেতৃত্বই সে কথা মানতে দাবি, ‘জিটিএ – র কোনও আসনেই আমরা এক হয়ে লড়াই করছি না।

ভারতীয় গোর্খা প্রজাতান্ত্রিক মোর্চার সাধারণ সম্পাদক অমর লামার দাবি, ‘জিটিএ বোর্ড আমরাই গঠন করব । ৩৬ টি আসনে প্রার্থী দিলেও বাকি আসনগুলোতে আমরা নির্দলদের সমর্থন করছি।’

এই একই দাবি করেছে হামরো পার্টিও। নিরাপত্তার চাদরে মুড়ে ফেলা হয়েছে গোটা এলাকাকে। অন্যদিকে দার্জিলিং , কার্শিয়াং , কালিম্পং এর ডিসিআরসি থেকে নিজ নিজ ভোট গ্রহণ কেন্দ্রে পাড়ি দিয়েছেন ভোট কর্মীরা।