বিধানসভায় রাজ্যপালের ভাষণ রাত দুটোয়! মন্ত্রিসভার সূচি টুইট করে মন্তব্য ধনকড়ের

Kolkata: West Bengal Governor Jagdeep Dhankhar addresses during a press meet at Raj Bhavan in Kolkata on Jan 29, 2020. (Photo: IANS)

বিধানসভার বাজেট অধিবেশনে রাজ্য মন্ত্রিসভার তরফে রাজ্যপালকে পাঠানো অধিবেশনের কর্মসূচি অনুযায়ী, অধিবেশন শুরুর দিন অর্থাৎ ৭ মার্চ রাত দু’টোয় রাজ্যপালের ভাষণ দেওয়ার কথা।

আর সেটি হাতে পাওয়া মাত্রই টুইট করলেন রাজ্যপাল জগদীপ ধনকড়।উল্লেখ করলেন, ইতিহাসে এই প্রথম যে মাঝরাতে বিধানসভা অধিবেশন চলছে এবং ভাষণ দেওয়ার জন্য রাজ্যপালকে সময় দেওয়া হল।

যদিও বিষয়টি প্রকাশ্যে আসতেই রাজ্যের তরফে জানানো হয়েছে, সূচিপত্র টাইপ করতে গিয়েই বিপত্তি ঘটেছে।


ইংরাজি ২ পিএম-এর জায়গায় ২ এএম লেখা হয়েছে ভুল করে। সে যাই হোক, দুপুর দুটোর বদলে রাত দুটোয় রাজ্যপালের ভাষণের সূচি নিয়ে নতুন করে বিতর্ক তৈরি হয়েছে।

আগামী ৭ মার্চ, সোমবার থেকে শুরু রাজ্য বিধানসভার বাজেট অধিবেশন। ওইদিন রাজ্যপালের ভাষণ দিয়ে অধিবেশনের সূচনা হবে।

বিধানসভা অধিবেশন সাধারণত এই রীতিতেই হয়ে থাকে। ১১ মার্চ বাজেট পেশ হওয়ার কথা। বৃহস্পতিবার রাজ্য মন্ত্রিসভা বৈঠক করে দিনক্ষণ স্থির করেছে।

এরপর সেই সূচি পাঠানো হয়েছে রাজ্যপালকে। যাতে লেখা, ৭ মার্চ রাত ২ টোয় রাজ্যপালের ভাষণ। তা দেখামাত্রই সূচিটি টুইট করে মন্তব্য করেন ধনকড়।

তাঁর টুইট, মাঝরাতেরও পর ২ টোয় বিধানসভা অধিবেশন চলার বিষয়টি নজিরবিহীন এবং ইতিহাসে প্রথম। অথচ মন্ত্রিসভা সেই সিদ্ধান্তই নিয়েছে।

বৃহস্পতিবার সকালে বিধানসভা অধিবেশনে নিয়ে আলোচনা করতে চেয়ে রাজ্যের মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদীকে রাজভবনে তলব করেছিলেন ধনকড়।

দুপুর ১২ টার মধ্যে মুখ্যসচিবের যাওয়ার কথা। কিন্তু সরকারি অনুষ্ঠানের কারণে আজই রাজভবন যেতে পারছেন না বলেও জানিয়ে দেন এইচকে দ্বিবেদী।

এরপর দুপুরে রাজ্যপালের কাছে পৌঁছয় বিধানসভার বাটে অধিবেশনের কর্মসূচি। এবং তাতে বিভ্রান্তি ছড়ায়।

দুপুর ২ টোর বদলে রাত ২ টোয় ভাষণের কথা ছাপা হয়েছে ওই সূচিতে। রাজ্যপাল এই সূচিটি টুইট করে প্রকাশ্যে আনতেই পালটা বিবৃতি দিয়ে ছাপার ভুলের কথা জানায় রাজ্য মন্ত্রিসভা।

জানানো হয়, মার্চের ৭ তারিখ দুপুর ২ টোয় রাজ্যপালের ভাষণ দিয়ে শুরু হবে বাজেট অধিবেশন। ভুল করে রাত ২ টো ছাপা হয়েছে।