রাজ্যপাল অনেকাংশে সাংবিধানিক গণ্ডি লঙঘন করছেন, মন্তব্য বাম বিধায়ক সুজন চক্রবর্তীর

বাম বিধায়ক সুজন চক্রবর্তী (ছবি: IANS)

রাজ্যপাল পদের যে সকল বিধিবদ্ধতা রয়েছে, বর্তমান সময়ে তার কিছুই মানা হচ্ছে না। বরং বর্তমান রাজ্যপাল নিজের কাজ ভুলে ধীরে ধীরে একজন রাজনৈতিক ব্যক্তিত্বে পরিণত হচ্ছেন। বেশ কিছু ক্ষেত্রে দেখা যাচ্ছে, যেসকল স্থানে রাজ্যপাল পদের কোনওরূপ প্রয়ােজন নেই, সেখানেও তিনি অনাবশ্যকভাবে হস্তক্ষেপ করছেন। মূলত তিনি তার সাংবিধানিক গণ্ডি অনেক ক্ষেত্রেই লঙঘন করে চলেছেন।

রবিবার বারাসতের নবপল্লি গুপ্ত কলােনি এলাকায় প্রয়াত শ্যামল চক্রবর্তী স্মরণে ভারতের কমিউনিস্ট পার্টি মার্কসবাদী বারাসত পশ্চিম-দক্ষিণ কমিটির উদ্যোগে আয়ােজিত ন্যায্য মূল্যের সবজি বাজারের ১৪তম দিনে আয়ােজিত একটি সভায় এসে বর্তমান রাজ্যপাল প্রসঙ্গে এইভাবেই তােপ দাগেন বাম বিধায়ক সুজন চক্রবর্তী।

উল্লেখ্য, এই ন্যায্যমূল্যের সবজি বাজার থেকে অনেক সস্তায় সাধারণ মানুষের হাতে সবজি তুলে দেওয়া হচ্ছে, যেখানে প্রতিদিন আসছেন প্রচুর সংখ্যক মানুষ। সভায় বক্তব্য রাখাকালীন সুজন চক্রবর্তী আরও বলেন, রাজ্যপালের সমালােচনা করার কোনও প্রকার মুখ নেই তৃণমূলের।


যদি একান্ত সমালােচনা করতেই হয়, তাহলে তা একমাত্র করার অধিকার রয়েছে বামপন্থীদের। কারণ রাজ্যপাল- বিজেপির রাজনৈতিক সম্পর্ক যেমন সকলের কাছে অনেকাংশেই পরিষ্কার, তেমনই রাজনৈতিক মঞ্চে নিজেদের স্বার্থে একদা তৃণমূলও রাজ্যপালকে ব্যবহার করেছে। তাই তাদের মুখে রাজ্যপালের সমালােচনার বিষয়টি অত্যন্ত বেমানান।

তার সঙ্গে আরও একটি উল্লেখ্য বিষয় হল, তৃণমূল বিরােধী থাকার সময় থেকেই রাজ্যপালকে রাজনৈতিক ক্রীড়াঙ্গণে পরিণত করেছে। যে কারণে তিনি দাবি করেন, তৃণমূল, বিজেপি যে যতই নিজেদের ক্ষমতা ধরে রাখার প্রয়াস করুক না কেন, তার কোনওটাই দীর্ঘমেয়াদি হবে না। বামেরাই দেশের আগামী ভবিষ্যৎ।

অপরদিকে, অসুস্থ প্রাক্তন মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্যের ছবি জনসমক্ষে নিয়ে আসার জন্য বর্তমান রাজ্যপালের তীব্র নিন্দা করেন সুজনবাবু। পাশাপাশি, বর্তমানে রাজ্যে বিজেপির উত্থান প্রসঙ্গে তিনি বলেন, রাজ্যপালকে একা বিজেপি ঘনিষ্ঠ বলে লাভ নেই। তৃণমূলও দায়িত্ব নিয়ে এই রাজ্যে রাজনৈতিক শক্তিবৃদ্ধিতে বিজেপিকে প্রত্যক্ষভাবে সহায়তা করছে।