বাড়ি ফিরলেন প্রাক্তন মুখ্যমন্ত্রী

পশ্চিমবঙ্গের প্রাক্তন মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্য। (Photo: IANS)

মঙ্গলবার হাসপাতাল থেকে বাড়ি ফিরলেন প্রাক্তন মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্য। তাকে বাড়িতে নিয়ে যান স্ত্রী মীরা ভট্টাচার্য । চিকিৎসৱা জানিয়েছেন, বুদ্ধদেব এখন অনেকটাই সুস্থ। আপাতত তাঁকে হাসপাতালে রেখে চিকিৎসার কোনও প্রয়ােজন নেই বলে মনে করছেন হাসপাতাল কর্তৃপক্ষ। তাকে এখন রাখা হবে হােম কেয়ার- এ বাড়ি ফিরতে পেরে খুশি প্রাক্তন মুখ্যমন্ত্রী।

গত কয়েক দিন ধরেই বাড়িতে যাওয়ার ইচ্ছাপ্রকাশ করছিলেন তিনি। কিন্তু স্বাস্থ্যের কারণে তাড়াহুড়াে করা হয়নি। এখন তাঁর শারীরিক পরিস্থিতি অনেকটাই স্থিতিশীল। কথা বলতে পারছেন। নিজে খেতে পারছেন। সে কারণে তাঁকে হাসপাতাল থেকে ছুটি দেওয়া হল।

মঙ্গলবার সকালে বেশ কিছু শারীরিক পরীক্ষার পর হাসপাতাল থেকে দেড় দেওয়া হয় বলে সূত্রের খবর। বাড়িতে থাকলেও চিকিৎসকদের পরামর্শ অনুযায়ী চলতে হবে তাকে। প্রয়ােজনীয় পরীক্ষা-নিরীক্ষাও চলবে। হাসপাতাল সূত্রে খবর, সােমবার রাতে তিনি সুপ খেয়েছেন। হালকা তরল জাতীয় খাবার তাঁকে দেওয়া হচ্ছে।


গতকাল তিনি সকাল-রাতে খিচুড়ি খেয়েছেন। বাড়িতেও কয়েকদিন হালকা ডায়েট চলবে বলে হাসপাতাল সূত্রে খবর। প্রাক্তন মুখ্যমন্ত্রীর বাড়িতেই বাইপাপ, নেবুলাইজার-সহ চিকিৎসার যাবতীয় পরিকাঠামাে রয়েছে। চলবে ফিজিয়োথেরাপি। তাকে আইভি অ্যান্টিবায়োটিকের কোর্স দেওয়া হয়েছে। নিজের হাতে খাবার খেতে পারছেন। রাইস টিউব লাগছে না।