আসানসোলে শত্রুঘ্ন ‘জানদার, শানদার, দমদার নেত্রী মমতা’

শনিবার আসানসোল লোকসভা আসনে উপনির্বাচনের ফলাফল প্রকাশে দেখা গেল লক্ষের বেশি ভোটে জিতেছেন তৃণমূল কংগ্রেস প্রার্থী শত্রুঘ্ন সিনহা।

তৃণমূল কংগ্রেস যখন তাঁকে প্রার্থী করেছিল, তখন বিজেপি-র প্রধান ইস্যু ছিল ‘বহিরাগত’। নির্বাচন প্রচার পর্বে সেই আক্রমণের জবাব দিয়েছেন শত্রুঘ্ন সিন্হা।

জবাবে টেনে এনেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির নামও। শত্রুঘ্ন সিনহা বলেছেন, ‘আমি আসানসোলে বহিরাগত হলে, বারাণসীতে মোদিও তাই।’


আর আসানসোল জয়ের পরে বললেন, ‘২০২৪-এর নির্বাচনে খেলা বদলে দেবেন মমতা বন্দ্যোপাধ্যায়।’

মমতাকে শুধু আগামীর ‘গেম চেঞ্জার’ বলাই নয়, সেই সঙ্গে শত্রুঘ্নর কথায়’ মমতাই দেশের সবচেয়ে জানদার, শানদার, দমদার নেত্রী।’

২০১৯ সালের লোকসভা নির্বাচনে এই আসন থেকে বিপুল ভোটে জিতেছিল বিজেপি। ২০১৪ সালের রেকর্ড ভেঙে বাবুল সুপ্রিয়ের জয় ছিল ১ লাখ ৯৭ হাজার ৬৩৭ ভোটে।

উপনির্বাচনে সাধারণ ভাবে জয়ের ব্যবধান কমে। তবে শত্রুঘ্ন জিতেছেন প্রায় ৩ লাখেরও অনেকেটা বেশি ভোটে।

প্রথম লবার আসানসোল জয়ের পরে স্বাভাবিক ভাবেই উল্লসিত তৃণমূল শিবির। উল্লসিত প্রথম বার বাংলা থেকে জয়ী শত্রুঘ্নও।

সেই জয় নিয়ে তিনি বলেন, ‘এ বার বিজেপি এখানে ইভিএম-এর খেলা দেখাতে পারেনি। স্বচ্ছ ভোট হয়েছে। ভয় বা পক্ষপাত কোনওটাই ছিল না সেটা সবাই দেখেছে। তারই ফল মিলেছে।

দলের কর্মীদের কথাও বলেছেন শত্রুঘ্ন। সেই সঙ্গে আসানসোল উত্তরের বিধায়ক তথা রাজ্যের মন্ত্রী মলয় ঘটক এবং শ্রীরামপুরের সাংসদ কল্যাণ বন্দ্যোপাধ্যায়ের নামও উল্লেখ করেন।

প্রসঙ্গত, আসানসোল উপনির্বাচনে তৃণমূলের পক্ষে দায়িত্বে ছিলেন মলয় ও কল্যাণ। তবে সবার উপরে এই জয় যে মমতার জন্য তা বার বার বলেন শত্রুঘ্ন।

তাঁর কথায়, ‘মমতা বন্দ্যোপাধ্যায়ের’ আন বান শান জয় পেয়েছে। এর পরেই সংবাদমাধ্যমের প্রশ্ন ছিল, এই জয় কি ২০২৪ সালের লোকসভা নির্বাচনের জন্য কোনও ইঙ্গিত?

বাবে শত্রুঘ্ন বলেন, ‘মমতাই দেশের সবচেয়ে জনপ্রিয় নেত্রী। আগামী দিনে বিহার-সহ দেশের হিন্দি বলয়ে তৃণমূল ও মমতার জনপ্রিয়তা বাড়বে বলেও দাবি করেন শত্রুঘ্ন।

এখন দেখার বাংলার বাইরে তৃণমূল কংগ্রেসকে কতটা রাজনৈতিক মাটি এনে দিতে পারেন বিহারিবাবু?

জন্মলগ্নের পর এই প্রথম আসানসোল লোকসভা আসনে জিতল তৃণমূল কংগ্রেস।

৩ লক্ষ ৫০ হাজার ভোটে তৃণমূলের প্রার্থী শত্রুঘ্ন সিনহার কাছে হেরে যান বিজেপির অগ্নিমিত্রা পাল। রেকর্ড মার্জিনে জিতে ঐতিহাসিক জয় বলে মন্তব্য করেন তৃণমূল প্রার্থী শত্রুঘ্ন সিনহা।

গত লোকসভা নির্বাচনে বাবুল সুপ্রিয় ১ লক্ষ ৭০ হাজার ভোটে জিতেছিলেন। পরে বাবুল সুপ্রিয় পদত্যাগ করাতে আসানসোল লোকসভা উপ নির্বাচন হয়।

শনিবার ছিল ভোট গণনা। এদিন আসানসোলের ইন্‌জীনিয়ারিঃ কলেজে সকাল আটটা থেকে কড়া নিরাপত্তায় ভোট গণনা শুরু হয়।

প্রথম রাউন্ড থেকেই এগিয়ে থাকেন শত্রুঘ্ন সিনহা। একমাত্র কুলটি বিধানসভা ছাড়া বাকি ছাঁট বিধানসভায় এগিয়ে তৃণমূল।

তবে তৃতীয় স্থানে রয়েছে সিপিএম। এদিকে গণনা কেন্দ্র থেকে বেরোনোর সময় হামলার অভিযোগ করলেন অগ্নিমিত্রা পাল।

অভিযোগ অস্বীকার করেছেন তৃণমূল নেতৃত্ব। যদিও হার স্বীকার করলেও সন্ত্রাসের অভিযোগ করলেন অগ্নিমিত্রা পাল।

তবে সবথেকে বেশি তৃণমূল ভোট পেয়েছে পান্ডবেশ্বর বিধানসভা থেকে। অগ্নিমিত্রা পাল যে বিধানসভা থেকে বিধায়ক হয়েছেন সেই আসানসোল দক্ষিণ কেন্দ্র থেকেও হেরেছেন তিনি।