বিশ্বভারতীতে ঐক্য বজায় রাখতে শিক্ষামন্ত্রীর আহবান

শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। (Photo: IANS)

গত কয়েকদিন ধরে বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ে চলতে থাকা অশান্তির ঘটনা ইতিমধ্যেই জেনেছেন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। শুক্রবার তিনি বিশ্বভারতীতে বিভিন্ন মহলের মধ্যে ঐক্যে বজায় রাখার বার্তা দেন। শুক্রবার তৃণমূল কংগ্রেসের তরফে সােশ্যাল মিডিয়ায় পােস্ট করা হয় তাঁর বক্তব্য সম্বলিত একটি ভিডিও। সেটি জেলা প্রেস ক্লাবের একটি গ্রুপেও পাঠানাে হয়।

জানা গেছে সেই ভিডিও মারফৎ বিশ্বভারতীর সার্বিক বিষয় নিয়ে পার্থকে বার্তা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের কাছে পৌঁছানাের চেষ্টা করেন। তিনি বসন্ত উৎসব অপরিবর্তিত রাখার জন্যও উপাচার্যের কাছে আর্জি জানিয়েছেন।

তিনি প্রথমেই বিশ্বভারতীতে চলতে থাকা অশান্তির ঘটনায় বিভিন্ন মহলের ঐক্যে ফিরিয়ে আনার বার্তা দিয়ে বলেন, ‘বিশ্বভারতীতে এখন একটা অস্বাস্থ্যকর পরিবেশ তৈরি হচ্ছে। প্রথমত, কেন্দ্রীয় সরকারের অধীনস্থ হলেও তা শান্তিনিকেতনে ছাপ পড়ে। আমি চাইবাে ছাত্র, অধ্যাপক, অশিক্ষক কর্মী, শিক্ষা কর্মী ও আবাসিক যারা রয়েছেন তাদের মধ্যেই যেন একটি ঐক্যের বন্ধন থাকে। ঐক্য না থাকলে কোনওভাবেই কবিগুরুর স্বপ্নের বিশ্বভারতীর গরিমা অক্ষুন্ন রাখা যাবে না’।


তিনি বসন্ত উৎসবের নির্ঘণ্ট পরিবর্তনের সিদ্ধান্ত স্থগিত রাখা দিয়ে বলেন, ‘আমি উপাচার্যের সঙ্গে কথা বলেছি কাগজের একটা খবর দেখে। দেখলাম, একবার পৌষ মেলা নিয়ে আবার দেখলাম একবার বসন্ত উৎসব নিয়ে বিশ্বভারতী কর্তৃপক্ষের ও চিন্তাভাবনার পরিবর্তন। তাঁকে অনুরােধ করেছি পরিবর্তন করবেন না। যেখানে যতটুকু সাহায্যের দরপার আগে থেকে প্রশাসনকে জানাবেন। বসন্ত উৎসবের মতাে অনুষ্ঠানে দূর দেশ থেকে লােক আসে। এটা রাজ্যের মর্যাদার ব্যাপার। তবে ভিডিওটির সত্যাসত্য দৈনিক স্টেটসম্যান যাচাই করেনি।