সারদা মামলায় শতাব্দী, কুণাল সহ ৬ প্রভাবশালীকে তলব ইডির

শতাব্দী রায় (Photo: Indrajit Roy/IANS)

লােকসভা নির্বাচন শেষ হতেই সারদা – রােজভ্যালি সহ একাধিক আর্থিক মামলায় প্রতারণা কাণ্ডের তদন্তে ব্যাপক সক্রিয়তা লক্ষ করা গিয়েছে জেরা করা কেন্দ্রীয় তদন্তকারী সংস্থাগুলির তরফে।

একের পর এক তলব পর্বে বেশ করা হচ্ছে রাজ্যের প্রভাবশালী রাজনৈতিক নেতা-কর্মী থেকে শুরু করে অরাজনৈতিক ব্যক্তিবর্গকে। এর আগে পরিবর্তনপন্থী বুদ্ধিজীবী তথা প্রখ্যাত চিত্রকর শুভাপ্রসন্ন থেকে শুরু করে প্রাক্তন মন্ত্রী মদন মিত্রকে তলব করা হয়েছিল তদন্তকারী সংস্থার পক্ষ থেকে । এবার সেই ধারা অনুসরণ করে ডাক পড়ল বীরভূমের সাংসদ শতাব্দী রায় , তৃণমুলের প্রাক্তন রাজ্যসভার সাংসদ কুণাল ঘােষ , ফুটবল ক্লাবকর্তা দেবব্রত সরকার , ব্যবসায়ী সজ্জন আগরওয়াল , সন্ধির আগরওয়াল এবং বারুইপুরের সারদা এজেন্ট অরিন্দম দাসকে । আর নতুন করে কুণাল , শতাব্দী সহ একঝাঁক সামাজিক প্রতিপত্তিশালীদের তলবে যারপরনাই চাঞ্চল্য দেখা দিয়েছে রাজ্য রাজনীতিতে।

প্রসঙ্গত , তৃণমূল সাংসদ শতাব্দী রায় ছাড়া বাকিরা জানিয়েছেন প্রত্যেকেই এর আগে সারদা মামলায় গ্রেফতার হয়েছিলেন । ফলে ইডির তরফে পুনরায় তাদের তলবের কারণ নিয়ে যথেষ্ট জল্পনার সৃষ্টি হয়েছে ।


ইডি সূত্রে খবর , সম্প্রতি সারদা মামলায় সারদা-কর্তা সুদীপ্ত সেন ও দেবযানী মুখােপাধ্যায়কে জেরা করেছেন ইডি আধিকারিকরা। আর সেই জিজ্ঞাসাবাদ পর্বে বেশ কিছু গুরুত্বপূর্ণ তথ্য উঠে এসেছে তদন্তকারীদের হাতে । যার মধ্যে নাম উঠে এসেছে এই ছয়জনের বলে খবর । ফলে , সারদা কোম্পানি থেকে এঁরা কতটা লাভবান হয়েছিলেন বা আমানতকারীদের টাকা শেষমেশ কোথায় গিয়ে পৌঁছেছে , তা জানতে কুণাল ঘােষ , শতাব্দী রায় সহ বাকিদের জিজ্ঞাসাবাদ করবেন ইডি আধিকারিকরা বলে জানা গিয়েছে । তা ছাড়া এই ছ’জনের ব্যাঙ্ক স্টেটমেন্ট খতিয়ে দেখার পর সন্তুষ্ট হতে পারেননি তদন্তকারীরা।

ইডি আধিকারিকদের আরও দাবি , এঁদের কেউ কেউ নগদ অর্থও নিয়েছিলেন । ফলে সেটা হিসাব-বহির্ভূত কিনা , তাও তদন্ত করে দেখতে চায় এই তদন্তকারী সংস্থা ।

উল্লেখ্য , এর আগেও তৃণমূল সাংসদ শতাব্দী রায়কে তলব করে চিঠি পাঠানাে হয়েছিল ইডির তরফে । কিন্তু শতাব্দী জানিয়েছেন , সংসদ চলছে তাই তিনি উপস্থিত থাকতে পারছেন না । এবার ফের একবার অন্যদের সঙ্গে আবারও তলব করা হল শতাব্দী রায়কে ।