রোজভ্যালি কান্ডে এবার ইডির তলব চিত্রতারকা প্রসেনজিতকে

অভিনেতা প্রসেনজিত চট্টোপাধ্যায় (ছবি- ফেসবুক- @prosenjit.in)

শুভাপ্রসন্ন , মদন মিত্র ,শতাব্দী রায়ের পর রােজভ্যালি কাণ্ডে এবার এনফোর্সমেন্ট  ডিরেক্টরেটের নিশানায় চিত্রতারকা প্রসেনজিৎ চট্টোপাধ্যায়।আগামী ১৯ জুলাই তাকে সল্টলেকের সিজিও কনপ্লেক্সে ইডির তরফে ডেকে পাঠানাে হয়েছে বলে খবর।

এই ঘটনায় হইচই পড়ে গিয়েছে টলিপাড়ায় ।চাঞ্চল্য দেখা দিয়েছে তৃণমূলের অন্দরেও।সূত্রের খবর রােজভ্যালির একাধিক অনুষ্ঠানে উপস্থিত থাকতে দেখা গিয়েছিল এই টলিউড তারকাকে।সেই সব অনুষ্ঠানে তিনি কি কারণে উপস্থিত ছিলেন এবং এই উপস্থিত থাকার জন্য সংস্থার সাথে তার কোনও চুক্তি বা আর্থিক লেনদেন হয়েছিল কিনা তা যে জানতে প্রসেনজিৎকে জিজ্ঞাসাবাদ করবে ইডি।

প্রসঙ্গত,কিছুদিন আগে রােজভ্যালি কর্তা গৌতম কুন্ডুকে জেলে গিয়ে জিজ্ঞাসাবাদ করেন তদন্তকারীরা।আর সেই জেরা পর্বে রাজনৈতিক নেতা নেত্রীদের পাশাপাশি উঠে আসে শিল্পী জগতের কয়েকজন প্রভাবশালীর নাম আর এই  তথ্য হাতে আসতেই রােজভ্যালি কাণ্ডে তদন্ত গতি বাড়ানাে হয়।আর সেই কারণেই শিল্পী শুভাপ্রসন্ন থেকে আরম্ভ করে প্রাক্তন মন্ত্রী মদন মিত্র , তৃণমল সাংসদ শতাব্দী রায় এবং প্রসেনজিৎ চট্টোপাধ্যায়কে তলব করল এনফোর্সমেন্ট ডিরেক্টরেটের আধিকারিকরা।


অন্যদিকে তৃণমূল সরকার ক্ষমতায় আসার পরও রাজ্যের বাম শিবিরে সঙ্গে ঘনিষ্ঠ সম্পর্ক ছিল প্রসেনজিৎ চট্টোপাধ্যায়ের।কিন্তু সময়ের সাথে সাথে তিনি রাজ্যের শাসক শিবিরের ঘনিষ্ঠ হয়ে পড়েন।যদিও তিনি সরাসরি তৃণমুলের হয়ে নির্বাচনী প্রচারে অংশ নেননি।তবে শাসক ঘনিষ্ঠ হওয়ার সুবাদে রােজভ্যালি সংস্থার কয়েকটি অনুষ্ঠানে তাকে উপস্থিত থাকতে দেখা গিয়েছিল।এখন তার সেই উপস্থিতির কারণ অনুসন্ধানে আগামী ১৯ জুলাই দুপুর ১২ টায় সল্টলেকের সিজিও কমপ্লেক্সে তাঁকে ডেকে পাঠালেন ইডির আধিকারিকরা।

অন্যদিকে সারদা মামলায় তৎপরতা বাড়িয়ে না  জেলের ভিতরেই দেবযানীকে জেরা করল সিবিআই।পর্যবেক্ষকদের ধারণা আগামী সে বিধানসভা নির্বাচনের আগেই তদন্তের জাল গুটিয়ে আনতে চাইছে তদন্তকারী সংস্থাগুলি।সেই মত এখন থেকেই পরিকল্পনা অনুযায়ী তদন্তে গতি আনতে শুরু করেছেন তদন্তকারীরা।

সূত্রের খবর কয়েকদিন আগে কলকাতা পুলিশের প্রাক্তন নগরপাল তথা সারদা কাণ্ডে রাজ্যের প্রধান রাজীব কুমারকে জেরা করে সিবিআই।পাশাপাশি সিটের তদন্তকারী আধিকারিক অর্ণব ঘােষকে কয়েক দফায় জেরা করা হয়।তাদের জেরা করে বেশ কিছু গুরুত্বপূর্ণ তথ্যের সন্ধান পেয়েছে সিবিআই।আর এই তথ্যগুলি যাচাই করতেই মঙ্গলবার প্রেসিডেন্সি জেলে দেবযানী মুখােপাধ্যায়কে কয়েক ঘন্টা ধরে জিজ্ঞাসাবাদ করা হয়।এদিন সকালে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার আধিকারিকরা পৌঁছে যান প্রেসিডেন্সি জেলে।সেখানে দীর্ঘক্ষণ জেরা করা হয় দেবযানীকে। সিবিআই সূত্রের খবর এদিন দেবযানীকে জিজ্ঞাসাবাদ করে বেশ কিছু নতুন তথ্য যেমন পাওয়া গিয়েছে তেমনই সারদা কাণ্ডে অন্যান্য  অভিযুক্তদের বয়ানও দেবযানীর কাছ থেকে পাওয়া তথ্যের সাথে মিলিয়ে দেখা হবে।প্রয়ােজনে তাকে আবারও জিজ্ঞাসাবাদ করা হতে পারে বলে খবর।

নারদকাণ্ডে এদিন সল্টলেকের সিজিও কমপ্লেক্সে ইডি দফতরে হাজির হতে বলা হয় তৃণমূল নেতা এ শােভন চট্টোপাধ্যায়ের স্ত্রী রত্না চট্টোপাধ্যায়কে।এদিন তিনি যথাসময়ে ইডি দফতরে হাজির হন।সূত্রের খবর এর আগেও রত্না চট্টোপাধ্যায়কে জিজ্ঞাসাবাদ করা হয়েছে।

পাশাপাশি নারদ কাণ্ডে জড়িত অন্য অভিযুক্তদের জিজ্ঞাসাবাদে বেশ কিছু নতুন তথ্য উঠে এসেছে তদন্তকারীদের হাতে।বিশেষ করে শােভন দম্পতির নতুন সম্পত্তির হদিশ বা পেয়েছে ইডি বলে খবর।পাশাপাশি বড় অঙ্কের আর্থিক লেনদেনের বিষয়ও সামনে এসেছে।আর সেই সমস্ত বিষয়ে জানতে রত্নাকে এদিন তলব করেছিল ইডি।রেকর্ড করা হয় তাঁর বয়ানও।