আগামীকাল থেকে চালু অন্তর্দেশীয় উড়ান

আগামীকাল বৃহস্পতিবার থেকে রাজ্যে অন্তর্দেশীয় উড়ান চালু হবে। এই বিমান চলাচল নিয়ে রীতিমতো উদ্বিগ্ন রাজ্য সরকার।

Written by SNS Kolkata | May 27, 2020 12:04 pm

আগামীকাল থেকে চালু হবে অন্তর্দেশীয় বিমান পরিষেবা। (Photo: Twitter | @HardeepSPuri)

আগামীকাল বৃহস্পতিবার থেকে রাজ্যে অন্তর্দেশীয় উড়ান চালু হবে। এই বিমান চলাচল নিয়ে রীতিমতো উদ্বিগ্ন রাজ্য সরকার। এই সময়ে যাঁরা রাজ্যের বিমানবন্দর ব্যবহার করবেন, তাদের জন্য কিছু নির্দেশিকা বেঁধে দিল রাজ্য সরকার।

প্রসঙ্গত গত সোমবার থেকেই গোটা দেশে চালু হয়েছে অন্তর্দেশীয় উড়ান। বাকি রয়েছে শুধু পশ্চিমবঙ্গ, ত্রিপুরা এবং অন্ধ্রপ্রদেশ। এর মধ্যে আম্ফান বিপর্যয়ের জন্য পশ্চিমবঙ্গে অন্তর্দেশীয় উড়ান পরিষেবা কয়েকদিনের জন্য পিছিয়ে দিতে আর্জি জানিয়েছিলেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সেই আবেদনে সাড়া দিয়ে এই রাজ্যে অন্তর্দেশীয় উড়ান তিন দিন পিছিয়ে দেয় কেন্দ্। সেই হিসেবে বৃহস্পতিবার থেকে এই রাজ্যের মধ্যে দিয়ে অন্তর্দেশীয় বিমান ওঠানামা করবে।

আগামীকাল থেকে যাঁরা এই রাজ্যের বিমানবন্দর ব্যবহার করবেন, তাদের জন্য কয়েকটি নির্দেশিকা বেঁধে দিল রাজ্য সরকার। অন্তর্দেশীয় উড়ানে যাঁরা আগামীকাল থেকে রাজ্যে পা রাখবেন, তাদের একটি মুচলেকা দিতে হবে যে গত দু’মাসের মধ্যে তারা কোভিড ১৯-এ আক্রান্ত হননি।

বিমানবন্দরে প্রত্যেক যাত্রীকে স্ক্রিনিং করা হবে। সেখানে কারও শরীরে করোনাভাইরাসের উপসর্গ দেখা গেলে তিনি বিমানে উঠতে পারবেন না। উড়ানপথে রাজ্যে আসা যাত্রীদের সকলের শারীরিক পরীক্ষা করা হবে। উপসর্গ না থাকলেও বিমানে সফর করা যাত্রীদের চোদ্দ দিন নজরদারির মধ্যে থাকতে হবে। এর মধ্যে কোনওরকম উপসর্গ দেখা দিলে স্থানীয় মেজিকেল অফিসারের কাছে কিংবা রাজ্যের কল সেন্টারে টেলিফোন করে জানাতে হবে।

এই কল সেন্টার নম্বরগুলি হল ১৮০০ ৩১৩৪৪৪ ২২২; (০৩৩) ২৩৪১২৬০০; ২৩৫৭৩৬৩৬; ২৩৫৭ ১০৮৩; ২৩৫৭ ১০৮৫।

কোনও ব্যক্তির করোনা সংক্রমণের লক্ষণ দেখা দিলে সেখান থেকেই লালারস সংগ্রহ করে নিকটবর্তী হাসপাতালে নিয়ে যাওয়া হবে। কোনও যাত্রীর উপসর্গ বেশিরকম হলে তাকে কোভিড হাসপাতালে ভর্তি হতে হবে।

বিমানবন্দর নিয়মিত স্যানিটাইজ করার বন্দোবস্ত রাখতে হবে। বিমানবন্দরে পর্যাপ্ত পরিমাণে স্যানিটাইজার রাখতে হবে। সামাজিক দূরত্ব বজায় রাখার জন্য বিমানবন্দরে মাইকিং বা প্রচার চালাতে হবে। বিমাবন্দরে এবং বিমানের ভেতর সব যাত্রীকে মাস্ক পরতে হবে। সেইসঙ্গে সামাজিক দূরত্ব বজায় রাখতে হবে, হাত নিয়মিত পরিষ্কার রাখতে হবে।