বঙ্গোপসাগরে ফের ঘূর্ণাবর্ত, রবিবার থেকে ভাসবে দক্ষিণবঙ্গে

প্রতিকি ছবি (Photo:SNS)

আবারও ঘূর্ণাবর্ত তৈরি হচ্ছে বঙ্গোপসাগরে । এর অভিমুখ হবে পশ্চিমে এবং উত্তর পশ্চিমে। দু একদিনের মধ্যেই এই ঘূর্ণাবর্ত পৌছে যাবে বাংলা এবং ওড়িশা উপকুলে। নয়া এই ঘূর্ণাবর্তের জেরে আগামী রবিবার থেকেই দক্ষিণবঙ্গের উপকূলবর্তী জেলাগুলিতে ভারী বৃষ্টির সতর্কতা জারি আলিপুর আবহাওয়া দফতরের।

এমনকী উত্তরবঙ্গের পাহাড়ি জেলাগুলিতেও ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। আলিপুর আবহাওয়া দফতর জানাচ্ছে, উপকুলের জেলাগুলিতে ভারী বৃষ্টির জেরে উত্তাল হতে পারে সমুদ্র। চলতি মাসে বর্ষা স্বাভাবিকভাবেই রাজত্ব করছে রাজ্যে। দফায় দফায় গত কয়েকদিন ধরে টানা বৃষ্টি হয়েছে দক্ষিণবঙ্গের বিভিন্ন জেলায়।

বুধবার বৃষ্টির প্রকোপ কিছুটা কম থাকলেও বৃহস্পতিবার বিকেলের পর থেকেই আবহাওয়ার অবস্থা খারাপ হতে থাকে। এদিন বিকেল থেকেই কলকাতাসহ দক্ষিণবঙ্গের জেলাগুলিতে ভারী বৃষ্টি শুরু হয়েছে।


আবহাওয়া দফতর সূত্রে খবর, উত্তর বঙ্গোপসাগরে চোখ রাঙাচ্ছে ঘূর্ণাবর্ত। আজ এবং কাল অর্থাৎ শুক্রবার এবং শনিবাল্পে মধ্যেই সেই ঘূর্ণাবর্ত দ্রুত তৈরি হয়ে বাংলা ও ওড়িশা উপকূলে ঢুকে পড়তে পারে বলে আশঙ্কা আবহাওয়াবিদদের।

যার ফলে আগামী রবিবার থেকে ফের ভারী বৃষ্টিতে ভাসতে চলেছে দক্ষিণবঙ্গ। সেই সঙ্গে আবহাওয়া দফতর জানিয়েছে, শুক্রবার থেকে উত্তরবঙ্গেও বৃষ্টির পরিমাণ বাড়বে। আগামী ৭২ ঘন্টার মধ্যে দার্জিলিং এবং আলিপুরদুয়ার জেলায়। ভারী বৃষ্টির পূর্বাভাস দিয়েছে আবহাওয়া দফতর।

বঙ্গোপসাগরে নয়া এই ঘূর্ণাবর্তের জেরে আগামীকাল শনিবার থেকেই দক্ষিণবঙ্গের জেলাগুলিতে ব্যাপক বৃষ্টির পূর্বাভাস রয়েছে। সব মিলিয়ে সপ্তাহের শেষের দিকেই বৃষ্টিতে ভাসতে চলেছে দক্ষিণবঙ্গের সব জেলা।